ঢাকা, রবিবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

করোনাভাইরাস: চীন ঘোরা বিদেশিদেরও দেশে ঢুকতে দেবে না রাশিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২০
করোনাভাইরাস: চীন ঘোরা বিদেশিদেরও দেশে ঢুকতে দেবে না রাশিয়া

ঢাকা: নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্কে প্লেনে করে চীন ঘোরা বিদেশিদেরও রাশিয়ায় প্রবেশে সাময়িকভাবে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। মঙ্গলবার (০৪ ফেব্রুয়ারি) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে সরকারি ওয়েবসাইটে প্রকাশিত একটি আদেশে জানিয়েছে মস্কো।

মঙ্গলবার (০৩ ফেব্রুয়ারি) রাশিয়া সরকারের নেওয়া এ সিদ্ধান্তে বলা হয়েছে, বিশ্বজুড়ে হুমকি সৃষ্টি করা করোনাভাইরাস মোকাবিলায় এর শুরুর স্থান চীন ঘোরা কোনো বিদেশি নাগরিককে রাশিয়ায় ঢুকতে দেওয়া হবে না।

এর আগে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে চীনের সঙ্গে সীমান্ত বন্ধের ঘোষণা দেয় রাশিয়া।

তখন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এখন থেকে অনির্দিষ্টকালের জন্য চীনের নাগরিকদের জন্য ইলেক্ট্রনিক ভিসার সুযোগও বন্ধ করে দেবে মস্কো।

এ সংক্রান্ত রুশ নির্দেশে বলা হয়েছে, রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি), ফেডারেল কাস্টমস সার্ভিস এবং গ্রাহক সুরক্ষা ও কল্যাণ তদারকি ফেডারেল সার্ভিসের সঙ্গে যৌথভাবে এ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবে দেশটির পরিবহন মন্ত্রণালয়। মস্কো সময় মঙ্গলবার শুরুর পর থেকেই দেশের সংশ্লিষ্ট বিমানবন্দরে চীন থেকে আসা বিদেশিদের প্রবেশে বাধা দেবে মন্ত্রণালয়টি।

তবে রুশ সরকারের এ সিদ্ধান্ত ইউরেশিয়ান অর্থনৈতিক ইউনিয়নের সদস্য দেশগুলোর নাগরিকদের পাশাপাশি প্লেনের পাইলট, ক্রু, সরকারি প্রতিনিধি দলের সদস্য এবং যারা রাশিয়া ভ্রমণে অনুমোদন সংরক্ষণ করেন, তাদের ওপর প্রভাব ফেলবে না। এ পরিপ্রেক্ষিতে রাশিয়ার শেরেমেতিয়েভো আন্তর্জাতিক বিমানবন্দরে আগত বেশ কয়েক ভ্রমণকারীকে দেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

এর আগে ০৪ ফেব্রুয়ারি থেকে ২৮ মার্চ পর্যন্ত চীন এবং হংকংয়ের সব ফ্লাইট স্থগিত করে দেয় রুশ এয়ারলাইন্স এস-সেভেন। এছাড়া একই পথে হাঁটছে অন্যান্য দেশটির এয়ারলাইন্সগুলোও।

গোটা বিশ্বে আতঙ্ক ছড়াচ্ছে নতুন করোনাভাইরাস। এই রোগের শুরু চীনে। দেশটির মধ্যাঞ্চলের প্রাদেশিক রাজধানী শহর উহানে এর আবিষ্কার। এখন ছড়িয়ে গেছে বিশ্বের ২৪ টিরও বেশি দেশে।

মহামারি আকার ধারণ করেছে চীনে। মৃত্যুর সঙ্গে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যাও। দেশটিতে এ পর্যন্ত ৪২৫ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ২০ হাজারেরও বেশি।

আরও পড়ুন>> করোনা ভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ৪২৫

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa