ইরানকে অবশ্যই সম্পূর্ণ দায় নিতে হবে: ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি: সংগৃহীত

walton

ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের যাত্রীবাহী প্লেন বিধ্বস্ত হওয়ার ঘটনায় দায় স্বীকার করেছে ইরান। ওই প্লেনের ১৭৬ যাত্রীর সবাই নিহত হয়েছেন, যাদের মধ্যে ৫৭ কানাডিয়ান ছিলেন। এ ঘটনার সম্পূর্ণ দায় ইরানকে অবশ্যই নিতে হবে বলে মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।



শনিবার (১১ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে জাস্টিন ট্রুডো বলেন, ভয়ঙ্কর শোচনীয় এ ঘটনা কীভাবে ঘটলো তার সুস্পষ্ট তদন্ত করতে হবে।

তিনি বলেন, এ ঘটনার জবাবদিহিতা, সুস্পষ্ট ব্যাখ্যা ও নিহত ব্যক্তিদের পরিবারকে ন্যায়বিচার না দেওয়া পর্যন্ত শান্ত হবে না কানাডা। নিহতদের শোকার্ত ও ক্ষুব্ধ পরিবার উত্তর চায়। বেসামরিক যাত্রীবাহী প্লেন বিধ্বস্তের ঘটনা আতঙ্কজনক। এমন হওয়ার কথা ছিল না। ইরানকে অবশ্যই সম্পূর্ণ দায় নিতে হবে।

ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে তদন্তের ব্যাপারে কথা হয়েছে জানিয়ে ট্রুডো বলেন, তদন্তে কানাডাকে সহযোগিতা করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে ইরান।

গত বুধবার (৮ জানুয়ারি) তেহরানে ইউক্রেনের যাত্রীবাহী প্লেন বোয়িং ৭৩৭-৮০০ (ফ্লাইট-পিএস৭৫২) বিধ্বস্ত হয়। এতে ১৭৬ আরোহী প্রাণ হারান। তাদের মধ্যে ৮২ ইরানি, ৫৭ কানাডিয়ান, ৯ ইউক্রেনীয়, ৪ আফগান, ৪ ব্রিটিশ ও ৩ জার্মান ছিলেন। এ ঘটনায় অভিযোগের আঙুল ইরানের দিকে উঠলেও তারা তা অস্বীকার করে। অবশেষে ঘটনার তিনদিন পর শনিবার কর্তৃপক্ষ স্বীকার করে, ‘অনিচ্ছাকৃত’ ভুলে ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হয়েছে ইউক্রেনের প্লেন।

আরও পড়ুন: প্লেন ধ্বংস নিয়ে মিথ্যাচার: খামেনির পদত্যাগ চেয়ে বিক্ষোভ

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন: ইরান
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী
মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত


গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫
শহীদদের ‘স্মৃতিচিহ্ন’ এঁকে পুরস্কার পেলো শিশুরা
অধিনায়কত্বটা এখন উপভোগ করি: মুমিনুল