ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

আন্তর্জাতিক

৩ মাস ব্রেক্সিট পেছাতে রাজি ইইউ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
৩ মাস ব্রেক্সিট পেছাতে রাজি ইইউ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)

ঢাকা: ২০২০ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিট পেছাতে রাজি হয়েছে ইইউ। তবে এর ভেতরে ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি পাস হয়ে গেলে এই সময়সীমার যেকোনো সময় ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যেতে পারবে ব্রিটেন।

সোমবার (২৮ অক্টোবর) ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক টুইটে বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের আধা ঘণ্টাব্যাপী শীর্ষ বৈঠক যুক্তরাজ্যের একটি তথাকথিত ‘ফ্লেক্সটেনশন’ অর্থাৎ ব্রেক্সিট নিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে, সেটি দূর করার জন্য প্রক্রিয়াটির বিলম্বে সম্মত হয়েছে। তবে এর ভেতরে তাদের (যুক্তরাজ্য) অচলাবস্থা কেটে গেলে তারা বেরিয়ে যেতে পারে ইইউ থেকে।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের ২৭ প্রতিনিধি ব্রেক্সিট নিয়ে এক সপ্তাহ আগে করা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আবেদনে রাজি হয়েছেন। এ সিদ্ধান্ত লিখিত পদ্ধতির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে প্রকাশ হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে ব্রিটিশ আইনপ্রণেতাদের চাপের মুখে পড়ে বাধ্য হয়ে ইইউয়ে ব্রেক্সিট পেছানোর আবেদন করেছিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে তিনি ব্রেক্সিট পিছিয়ে গেলে ব্রিটিশ আইনপ্রণেতাদের আগাম সাধারণ নির্বাচন ডাকার হুঁশিয়ারিও দিয়েছিলেন বরিস জনসন।

এ পরিপ্রেক্ষিতে বরিস জনসনের আগামী ১২ ডিসেম্বর আগাম নির্বাচন করার প্রস্তাবে এমপিদের ভোট দেওয়ার প্রস্তুতির সময় এসে গেছে। কেননা, হাউস অব কমন্সে শিগগির প্রস্তাবটি উত্থাপন করতে পারেন কনজারভেটিভ নেতা। তবে অনুমোদনটা সহজ নয়। কারণ এর আগেও চুক্তিহীন ব্রেক্সিটে বারবার হেরে গিয়ে আগাম নির্বাচনের হুমকি দিয়ে হাউস অব কমন্সে আটকে গিয়েছিলেন ব্রেক্সিটপন্থী এ নেতা।

যদিও এবার দেশটির লিবারেল ডেমোক্রেটিক পার্টিসহ দুইটি রাজনৈতিক দল ব্রেক্সিট পূর্ব নির্ধারিত ৩১ অক্টোবর না হলে আগামী ৯ ডিসেম্বর আগাম সাধারণ নির্বাচন করার প্রস্তাব রেখেছে বরিস জনসনের কাছে।

আরও পড়ুন>> ব্রেক্সিট পেছাতে রাজি ইউরোপীয় ইউনিয়ন

 

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa