php glass

মুম্বাইয়ে যত্রতত্র গাড়ি রাখলেই ২৩ হাজার রুপি জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: গাড়ির সার্ভিসিংয়ে মাসে যে পরিমাণ খরচ হয়, তার সমান যদি এক মিনিট গাড়ি পার্ক করার জন্যই জরিমানা দিতে হয়, তাহলে? হ্যাঁ, এমন কঠোর ব্যবস্থাই নিয়েছে মুম্বাই কর্তৃপক্ষ।

ভারতের বাণিজ্যিক রাজধানী বলে পরিচিত শহরটিতে এখন থেকে ২৬টি নির্দিষ্ট পার্কিং লটের ৫০০ মিটার এলাকার মধ্যে অবৈধভাবে গাড়ি পার্ক করলে ৫ হাজার থেকে শুরু করে ২৩ হাজার রুপি পর্যন্ত অর্থদণ্ড দিতে হবে। 

বৃহানমুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন (বিএমসি) ও মুম্বাই ট্রাফিক পুলিশের যৌথ উদ্যোগে এ নিয়ম রোববার (৭ জুলাই) থেকেই কার্যকর হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, এ অর্থদণ্ডের মধ্যেই মূল জরিমানা ও টোয়িং চার্জ (গাড়ি টেনে নিয়ে যাওয়ার খরচ) যুক্ত করা হয়েছে। সেক্ষেত্রে, দুই চাকার যানের জন্য ৫ হাজার থেকে ৮ হাজার ৩শ’ ও চার চাকার যানের জন্য ১০ হাজার থেকে ২৩ হাজার ২৫০ রুপি পর্যন্ত অর্থদণ্ড হতে পারে। 

এছাড়া, মাঝারি যানবাহনের ক্ষেত্রে ১১ হাজার থেকে ১৭ হাজার ৬শ’, হালকা যান ১০ হাজার থেকে ১৫ হাজার ১শ’ ও সব ধরনের তিন চাকার যানবাহনের জন্য ৮ হাজার থেকে ১২ হাজার ২শ’ রুপি পর্যন্ত অর্থদণ্ড গুনতে হবে।

দণ্ডের অর্থ দ্রুত পরিশোধ না করলে এটি প্রতিদিনই চক্রবৃদ্ধি হারে বাড়তে থাকবে।

বিএমসির এক কর্মকর্তা বার্তাসংস্থা আইএএনএস’কে বলেন, মানুষজন অনেক সময় অল্প থেকে শুরু করে লম্বা সময়ের জন্য সড়কে গাড়ি রেখে উধাও হয়ে যায়। এতে ট্রাফিক ব্যবস্থায় চরম বিশৃঙ্খলা সৃষ্টি হয়, বিশেষ করে মূল সড়কগুলোতে। বড় অংকের জরিমানা এ ধরনের ঘটনা কমাতে সাহায্য করবে।

মুম্বাইয়ের সড়কে প্রতিদিন অন্তত ৩০ লাখ যানবাহন চলাচল করে। সম্প্রতি, যানজট শহরটির অন্যতম প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এটি সমাধানে সাবেক কর্মকর্তা থেকে শুরু করে প্রাইভেট সিকিউরিটি কোম্পানির সদস্যদেরও সাহায্য নিচ্ছে বিএমসি। ট্রাফিক পুলিশকে সহায়তার জন্য প্রতিমাসে তাদের সম্মানজনক বেতন দিচ্ছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৯
একে

সাকিবকে ছাড়া সিরিজ খেলা ‘বিগ লস’: মাশরাফি
সাহেরাদের কপালের সুখ সয়না যমুনার!
বন্যার্তদের জন্য প্রয়োজনীয় সবকিছু করবে সরকার
বন্ধুকে বাঁচাতে শীতলক্ষ্যায় নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার
অতিমাত্রায় ইন্টারনেটমুখী হওয়ায় বই থেকে দূরে নতুনরা 


বিজেপিতে ভিড়লেন পার্নো মিত্র-ঋষিসহ ১৩ তারকা
শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১
বন্যা মোকাবিলায় সরকার উদাসীন: ফখরুল
‘মানবতার বিভাজন সৃষ্টি করাই মৌলবাদ-জঙ্গিবাদের কাজ’
ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখবে সরকার