php glass

এস-৪০০ হস্তান্তরের প্রক্রিয়া শুরু করেছে রাশিয়া!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে যুক্তরাষ্ট্রের অব্যাহত হুমকি ও নিষেধাজ্ঞার মুখে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটের (ন্যাটো) অন্যতম সদস্য তুরস্ক এ সপ্তাহেই এস-৪০০’র প্রথম চালান হাতে পেতে যাচ্ছে। এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হস্তান্তর প্রক্রিয়া ইতোমধ্যে শুরু করে দিয়েছে রাশিয়া।

শনিবার (৬ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটির প্রথম চালান চলতি সপ্তাহের যেকোনো দিন তুরস্কে পৌঁছাবে।

এদিকে, এস-৪০০’র চালান তুরস্কে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই দেশটির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে বলে হুমকি দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান দু’টি কার্গো উড়োজাহাজে করে তুরস্কে নেওয়া হবে। এগুলো রুশ সেনাবাহিনীর একটি বিমানঘাঁটি থেকে রোববার (৭ জুলাই) লোড করা হবে। একই সঙ্গে, এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিষয়ক রুশ বিশেষজ্ঞরা সোমবার (৮ জুলাই) তুরস্কে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনা নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে বাগযুদ্ধ চলছে বহুদিন ধরে। রাশিয়ার কাছ থেকে প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্ককে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে, এ হুমকিতে সিদ্ধান্ত বদলায়নি তুরস্ক। তারা জানায়, চুক্তি হয়ে যাওয়া এ থেকে আর পেছনে ফেরার উপায় নেই। এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তুরস্কের নিরাপত্তার জন্য অত্যন্ত জরুরি।

এর আগে, এফ-৩৫ যুদ্ধবিমান কেনার জন্য যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে একটি চুক্তি হয়েছিল। চুক্তি অনুসারে বড় অংকের টাকা যুক্তরাষ্ট্রকে দিয়েছিল তুরস্ক। ইতোমধ্যে দেশটির কাছে কয়েকটি যুদ্ধবিমান হস্তান্তর করা হলেও, রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনা নিয়ে দু’দেশের সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: যুক্তরাষ্ট্র রাশিয়া
৭ নারী ব্যবসায়ী উদ্যোক্তাকে পুরস্কৃত করলো কালারস
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির
প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া


ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা
জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু
ব্যাডমিন্টন খেলোয়াড়দের ক্রীড়া সামগ্রী দিলেন তথ্যসচিব
সাভারে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাবা-দুই ছেলের মৃত্যু