php glass

ইতিহাসের উষ্ণতম জুন মাস গেছে এবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: পৃথিবীর ইতিহাসে উষ্ণতম জুন মাস রেকর্ড করা হয়েছে এ বছর। এর আগে, ২০১৬ সালের জুনে রেকর্ড করা বিশ্বের সর্বোচ্চ গড় তাপমাত্রার চেয়ে এ বছর ০.১ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের (সি৩এস) উপাত্তের ভিত্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ইউরোপিয়ান সেন্টার ফর মিডিয়াম-রেঞ্জ ওয়েদার ফোরকাস্ট।

সি৩এস-এর তথ্যমতে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, ২০১৯ সালের জুন মাসে ইউরোপের গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। আর ফ্রান্স, জার্মানি ও উত্তরাঞ্চলীয় স্পেনে মাসের শেষের দিকে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ছিল ৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি।

বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণেই গত সপ্তাহে ইউরোপে চরম তাপদাহের ফলে অন্তত পাঁচবার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙেছে।

সাম্প্রতিক তাপদাহে ফ্রান্সে দেশটির ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা (৪৫.৯ ডিগ্রি সেলসিয়াস) রেকর্ড করা হয়েছে। ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রার প্রভাবে ভয়াবহ দাবানল দেখে গেছে স্পেনে।

জার্মানি, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্রও গত সপ্তাহে জুন মাসের ইতিহাসে তাদের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে।

যদিও, সি৩এস জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের সঙ্গে এ তাপদাহের সরাসরি যোগসূত্র খুঁজে পাওয়া কঠিন। তবে, বৈশ্বিক উষ্ণায়নের ফলে এ ধরনের আবহাওয়া নিয়মিত হয়ে উঠতে পারে।

ইউরোপে এর আগেও স্বাভাবিকের চেয়ে গড় তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস বেশি রেকর্ড করার ঘটনা ঘটেছে। ১৯১৭ ও ১৯৯৯ সালে এ ধরনের আবহাওয়া দেখা গিয়েছিল। তবে, সি৩এস’র মতে, গত ১০০ বছরের মধ্যে এবারই হঠাৎ করে তাপমাত্রা প্রায় ১.৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে।  

চলতি বছরের চরম আবহাওয়া প্রসঙ্গে ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব রিডিংয়ের প্রাকৃতিক বিপর্যয় গবেষক অধ্যাপক হান্না ক্লোক বলেন, সবাই জানি, ইউরোপে জুন মাস উষ্ণ।

কিন্তু, গবেষণা বলছে, এবার আবহাওয়ার রেকর্ড শুধু ভাঙেনি, রীতিমতো ধ্বংস হয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৯
একে

ইঁদুরের উপদ্রবে বাঁধ ঝুঁকিতে!
টাঙ্গাইলে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে বাড়ি-ঘর
একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ

শেষ হলো জেলা প্রশাসক সম্মেলন


শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ করলো ছাত্রলীগ
বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার করা হবে: হানিফ
যমুনার পানি বিপদসীমার ৯৮ সেন্টিমিটার ওপরে
‘হ্যাঁলো ওসি’ বুথে এসে মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গেলেন নৌবাহিনীর ৮০ সদস্য