php glass

মুম্বাইয়ে ভারী বর্ষণে নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ভারতের বন্দরনগরী মুম্বাইয়ে টানা বৃষ্টির ফলে দুর্ঘটনায় এ পর্যন্ত ১৬ জনের প্রানহানির খবর পাওয়া গেছে। অবতরণ করার সময় রানওয়ে থেকে একটি উড়োজাহাজ ছিটকে পড়ায় ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান রানওয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়াও বহু ট্রেনের শিডিউল পরিবর্তনের পাশাপাশি বাতিল করা হয়েছে। বৃষ্টির কারণে ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি।

মঙ্গলবার (২ জুলাই) ভারী বর্ষণের কারণে এসব ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়, ভারী বৃষ্টির ফলে দুর্ঘটনায় ১৬ জন নিহিত হয়েছে। দুর্ঘটনা এড়াতে মাহরাষ্ট্র সরকার মঙ্গলবার (২ জুলাই) সাধারণ ছুটি ঘোষণা করেছে। একই সঙ্গে জনসাধারণকে ঘর থেকে বের হতে নিষেধ করা হয়। স্পাইস জেটের একটি উড়োজাহাজ (বোয়িং ৭৩৭-৮০০) মুম্বাই বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে। যদিও এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। যাত্রীরা নিরাপদে আছেন। যাত্রীদের নিরাপত্তার জন্য বেশ কিছু ফ্লাইটের শিডিউল পরিবর্তন করা হয়েছে।

এর আগে সোমবার (১ জুলাই) টানা বৃষ্টির ফলে বহু ট্রেনের শিডিউল পরিবর্তনের পাশপাশি বাতিলও করা হয়েছে কয়েকটির। এগুলো মুম্বাই থেকে দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাওয়ার কথা ছিল। এ দিন বিদ্যুৎপৃষ্ট হয়ে নিহত হয়েছিলেন একজন।

মুম্বাইয়ের পৌর কমিশনার প্রবীণ পারদেশি জানিয়েছিলেন, গত দু’দিনে (রবিবার রাতের আগ পর্যন্ত) ৫৪০ মিলিমিটার বৃষ্টি ঝরেছে।

সংবাদ সংস্থা এএনআই বলেছিল, সোমবার মুম্বাইয়ের কাছের একটি এলাকায় শুধুমাত্র ভোর ৪টা থেকে ৫টা পর্যন্ত ১০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর সারারাত মোট ৩৬০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে।

এদিকে পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত মুম্বাই ও আশেপাশের নিম্নাঞ্চলে আরো ভারী বৃষ্টি হতে পারে বলে সতর্ক করে দিয়েছে আঞ্চলিক আবহাওয়া অফিস।

ভারতের বেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেট জানায়, ৩ থেকে ৫ জুলাইয়ের মধ্যে ভারী বৃষ্টির কারণে মুম্বাই বন্যা ঝুঁকিতে রয়েছে। একই সঙ্গে এ সময়ের মধ্যে ২’শত মিলিমিটারের মতো বৃষ্টি ঝরতে পারে প্রতিদিন।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯
আরএ/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: বৃষ্টি
জিম্বাবুয়ে ক্রিকেটের সদস্য পদ স্থগিত করলো আইসিসি
ইঁদুরের উপদ্রবে বাঁধ ঝুঁকিতে!
টাঙ্গাইলে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে বাড়ি-ঘর
একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ



শেষ হলো জেলা প্রশাসক সম্মেলন
শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ করলো ছাত্রলীগ
বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার করা হবে: হানিফ
যমুনার পানি বিপদসীমার ৯৮ সেন্টিমিটার ওপরে
‘হ্যাঁলো ওসি’ বুথে এসে মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ