php glass

‘ওবামা-কিমের সাক্ষাৎ’ নিয়ে মিথ্যা বলছেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে বহুবার বৈঠকের চেষ্টা করেছেন বলে দাবি করেছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে, এ অভিযোগ মিথ্যা বলে জানিয়েছেন ওবামা প্রশাসনের দুই শীর্ষ কর্মকর্তা। 

রোববার (৩০ জুন) দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা-ইনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট ওবামা দেখা করতে চাইতেন, কিন্তু চেয়ারম্যান কিম চাননি। ওবামা প্রশাসন বৈঠকের জন্য আকুল হয়েছিল। তারা লাগাতার বৈঠকের জন্য প্রার্থনা করতো, আর কিম তাদের ফিরিয়ে দিতেন।

তবে, এ দাবি অস্বীকার করেছেন হোয়াইট হাউসের সাবেক দুই উচ্চপদস্থ কর্মকর্তা।

ওবামা প্রশাসনের সাবেক সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বেন রোডস টুইটারে লিখেছেন, ট্রাম্প মিথ্যা বলছেন। আমি আট বছর সেখানে ছিলাম। ওবামা কখনোই কিম জং উনের সঙ্গে দেখা করতে চাননি। পররাষ্ট্র নীতি টেলিভিশনের রিয়েলিটি শো নয়, এটা বাস্তবতা।

মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালক জেমস ক্লাপারও একই কথা বলেছেন। সিএনএনের এক অনুষ্ঠানে তিনি বলেন, জানি না, তিনি (ট্রাম্প) এসব কোথায় পেয়েছেন। উত্তর কোরিয়া বিষয়ে ওবামা প্রশাসনের সমস্ত আলোচনায় আমি অংশ নিয়েছি। মনে পড়ে না, প্রেসিডেন্ট ওবামা কখনো চেয়ারম্যান কিমের সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করেছেন।

রোববার (৩০ জুন) দুই কোরিয়ার মধ্যবর্তী সংরক্ষিত বেসামরিক এলাকায় (ডিএমজেড) কিম জং উনের সঙ্গে দেখা করেছেন ডোনাল্ড ট্রাম্প। এসময় দুই নেতা প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন ও উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনা শুরুর বিষয়ে সম্মত হন।

এদিন আরেক টুইট বার্তায় বর্তমান মার্কিন প্রেসিডেন্টের পররাষ্ট্র নীতিকে ‘ব্যর্থ’ ঘোষণা করে এর কঠোর সমলোচনা করেছেন বেন রোডস।  তিনি লিখেছেন, ফটোশুট পারমাণবিক অস্ত্র থেকে রক্ষা করবে না, করবে সতর্কতার সঙ্গে করা সমঝোতা চুক্তি।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জুলাই ০১, ২০১৯
একে

ইঁদুরের উপদ্রবে বাঁধ ঝুঁকিতে!
টাঙ্গাইলে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে বাড়ি-ঘর
একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ

শেষ হলো জেলা প্রশাসক সম্মেলন


শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ করলো ছাত্রলীগ
বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার করা হবে: হানিফ
যমুনার পানি বিপদসীমার ৯৮ সেন্টিমিটার ওপরে
‘হ্যাঁলো ওসি’ বুথে এসে মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গেলেন নৌবাহিনীর ৮০ সদস্য