php glass

থানা নয়, যেন করপোরেট অফিস!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কালু পুলিশ স্টেশন। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ‘বাঘে ছুঁলে আঠারো ঘা, পুলিশে ছুঁলে ছত্রিশ ঘা’, দীর্ঘদিন ধরে এ প্রবাদবাক্য মানুষের মনে গেঁথে আছে। এ কারণেই হয়তো বড় কোনো বিপদে না পড়লে থানার দিকে পা বাড়াতে চান না কেউ। কে জানে, যদি বিপদ আরও বেড়ে যায়? সব পুলিশ খারাপ, সব থানাই বিপদজনক, এটা কিন্তু ঠিক নয়। এ ক্ষেত্রে উদাহরণ হতে পারে ভারতের কালু পুলিশ স্টেশন।

সম্প্রতি দেশটির ১৫ হাজার ৬শ’ ৬৬টি থানার সঙ্গে প্রতিযোগীতায় সেরা নির্বাচিত হয়েছে রাজস্থানের এ থানাটি। কী এমন আছে সেখানে, যার জন্য এত সুনাম?

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কালু পুলিশ স্টেশন দেশের আর দশটা থানার চেয়ে অনেকটাই আলাদা। এখানকার সুযোগ-সুবিধা দেখলে মনে হবে, থানা নয়, যেন কোনো করপোরেট অফিসে এসেছেন! থানা প্রাঙ্গণ একেবারে ঝকচকে চকচকে, কোথাও এক টুকরো ময়লা পড়ে নেই। এমনকি আনাচে-কানাচে খুঁজেও পানের পিকের একটুখানি লাল দাগ খুঁজে পাবেন না।

থানায় কেউ কোনো অভিযোগ নিয়ে গেলে প্রথমেই তাকে চা-কফি, নাশতা, পানি দিয়ে আপ্যায়ন করা হয়। একটু দূর থেকে গেলে ভারী খাবারের ব্যবস্থাও আছে সেখানে।

নারীরা যেন যৌন হয়রানি বিষয়ে নির্দ্বিধায় অভিযোগ জানাতে পারেন, এ জন্য আছে আলাদা হেল্পডেস্ক।

শুধু এসবই নয়, থানা প্রাঙ্গণে একটা ব্যাডমিন্টন কোর্টও আছে। সেখানকার ওয়েটিং রুম তৈরি হয়েছে কাঠ দিয়ে, দেখলে মনে হবে, কুঁড়েঘরে বসে আছি।

কালু পুলিশ স্টেশনের এসএইচও দেবি লাল বলেন, এখানকার পুলিশ সদস্যরা দায়িত্ব সম্পর্কে সবসময় সচেতন। সিসি ক্যামেরা দিয়ে শহরের গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে সারাক্ষণ নজর রাখা হয়। 

তিনি বলেন, আমরা থানাকে সম্পূর্ণ ডিজিটাল ব্যবস্থার আওতায় এনেছি। ক্যামেরায় সন্দেহজনক কোনো গাড়ি দেখলে, মোবাইলেই ‘রাজ কপ’ অ্যাপের মাধ্যমে গাড়িটির বিস্তারিত খবর জোগাড় করি। অ্যাপটিতে এ ধরনের অনেক সুবিধা আছে। এর মাধ্যমে ই-এফআইআর ও চার্জশিট আপডেট করা যায়।

থানার কর্মকর্তারা জানান, এলাকায় অপরাধ নিয়ন্ত্রণে তাদের মূল হাতিয়ার কমিউনিটি পুলিশিং কার্যক্রম।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুন ৩০, ২০১৯
একে

মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির
প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া
ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা


জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু
ব্যাডমিন্টন খেলোয়াড়দের ক্রীড়া সামগ্রী দিলেন তথ্যসচিব
সাভারে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাবা-দুই ছেলের মৃত্যু
প্রিয়নবী (সা.)-এর শহরের দর্শনীয় ১২টি স্থান