php glass

চীনের সঙ্গে দ্বন্দ্ব নয়, ব্যবসায় আগ্রহী ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট জিনপিং। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: চীন প্রসঙ্গে অনেকটাই নরম অবস্থানে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগের সব দ্বন্দ্ব ভুলে চীনের সঙ্গে ব্যবসা বাড়ানোর আগ্রহই প্রকাশ করেছেন তিনি। এমনকি হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারেও নিজের আগ্রহের কথা জানিয়েছেন ট্রাম্প। 

শনিবার (২৯ জুন) জাপানের ওসাকা শহরে জি-২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফকালে চীনের সঙ্গে দ্বন্দ্ব নয়, বরং ব্যবসায় আগ্রহের কথাই জানিয়েছেন তিনি। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এর প্রতিবেদন অনুযায়ী, জিনপিং এর সঙ্গে এই বৈঠক ‘খুব ভালো হয়েছে’ বলেই মন্তব্য করেছেন ট্রাম্প। 

তিনি বলেন, খুব ভালো আলোচনা হয়েছে। আমি বলব হয়ত প্রত্যাশার চেয়েও ভালো হয়েছে। আলোচনায় একে অপরের সঙ্গে ব্যবসার সুযোগ নিয়ে আমরা কথা বলেছি। আমরা চীনের সঙ্গে এবং চীনও আমাদের সঙ্গে ব্যবসায় আগ্রহী। ভবিষ্যতেও দু’পক্ষের মধ্যে এই আলোচনা অব্যাহত থাকবে।

তবে কোথায়-কখন আরও বিস্তারিত আলোচনা হবে, সে বিষয়ে কিছু বলেননি ট্রাম্প। 

তিনি বলেন, এটা এমন না যে আমাদের মধ্যে কোনো ধরনের চুক্তি হয়েছে। বিষয়টা এমন যে, আমরা দু’পক্ষই চুক্তি করতে আগ্রহী। আমার মনে হয়, আমরা কৌশলগত বন্ধু হব। যদি সঠিক চুক্তি করা যায়, তাহলে সেটি দারুণ এক ব্যাপার হবে। তারা (চীন) আমাকে প্রতিশ্রুতি দিয়েছে যে, চীন যুক্তরাষ্ট্র থেকে বিভিন্ন ধরনের পণ্য ও সেবা কিনবে। আমিও ঘোষণা দিচ্ছি যে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য বড় ধরনের কোনো হুমকি নেই- এমন পণ্য চীনও মার্কিন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করতে পারবে। এর মধ্যে হুয়াওয়েও অন্তর্ভুক্ত।

হুয়াওয়ের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে উঠে না গেলেও এখন থেকেই মার্কিন প্রতিষ্ঠানগুলো হুয়াওয়ের পণ্য বা সেবা বিক্রি করতে পারবে বলেও ৭৩ মিনিটের দীর্ঘ ব্রিফিং এ জানান ট্রাম্প।

ট্রাম্পের এমন ঘোষণা দু’পক্ষের জন্যই ইতিবাচক বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। 

জি-২০ সম্মেলনে সাংবাদিকদের দেওয়া সাক্ষাৎকারে চীনা কূটনৈতিক ওয়াং জিয়াওলং বলেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যেগুলো বলেছেন, আসলেই যদি সেগুলো বাস্তবায়ন করা হয়, তাহলে আমরা অবশ্যই এটিকে সাধুবাদ জানাবো। 

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, জুন ২৯, ২০১৯
এসএইচএস/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন: ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র চীন
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির
প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া
ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা


জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু
ব্যাডমিন্টন খেলোয়াড়দের ক্রীড়া সামগ্রী দিলেন তথ্যসচিব
সাভারে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাবা-দুই ছেলের মৃত্যু
প্রিয়নবী (সা.)-এর শহরের দর্শনীয় ১২টি স্থান