php glass

ভোটে নাক গলিয়ো না, পুতিনের সঙ্গে কৌতুক ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিন

walton

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই ডোনাল্ড ট্রাম্পকে শুনতে হচ্ছে, তিনি হোয়াইট হাউসে উঠেছেন ‘রাশিয়ার সহযোগিতায়’। যদিও এই অভিযোগ বরাবরই উড়িয়ে দিয়ে আসছেন ধনকুবের ও একসময়ের মিডিয়া ব্যক্তিত্ব ট্রাম্প। এ নিয়ে যুক্তরাষ্ট্রে কয়েক স্তরে তদন্ত চললেও ট্রাম্প বিষয়টিকে ‘কৌতুক’ বানিয়েই ছাড়লেন এবার। তাও আবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তিনি করেছেন এই কৌতুক।

শুক্রবার (২৮ জুন) জাপানের ওসাকা শহরে জি-২০ সম্মেলনের ফাঁকে পুতিনের সঙ্গে বৈঠক হয় ট্রাম্পের। সে বৈঠকেই হাস্যচ্ছলে আঙুল নাচিয়ে রুশ প্রেসিডেন্টকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘নির্বাচনে হস্তক্ষেপ করো না প্রেসিডেন্ট, হস্তক্ষেপ করো না।’ ট্রাম্পের এই কথার জবাবে পুতিন কিছু না বললেও ফিক করে হেসে দেন।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ বিষয়ে বলা হয়, ট্রাম্প ও পুতিনের বৈঠকের পর একজন সাংবাদিক মার্কিন প্রেসিডেন্টকে জিজ্ঞেস করেন- তিনি পুতিনকে সামনের বছরের নির্বাচন প্রভাবিত না করার জন্য সতর্ক করবেন কি-না। তখনই ট্রাম্প আঙুল নাচিয়ে কথাটি বলেন পুতিনকে।

ওসাকায় এই বৈঠকের আগে গত বছর ফিনল্যান্ডের হেলসিংকিতে সাক্ষাৎ হয়েছিল ট্রাম্প-পুতিনের। সেখানেও দুই নেতাকে বেশ হাস্যোজ্জ্বল আলাপ করতে দেখা যায়। 

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রভাবিত করে রাশিয়া ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করেছে বলে তখন থেকেই অভিযোগ শোনা যাচ্ছে। এই অভিযোগ তদন্তে এফবিআই, কংগ্রেসের কমিটি গঠনের পাশাপাশি বিশেষ প্রসিকিউটর রবার্ট মুলারকেও দায়িত্ব দেওয়া হয়। মুলারের তদন্তের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পকে জেতানোর জন্য রাশিয়া থেকে ‘সংগঠিত তৎপরতা’ লক্ষ্য করা গেছে। যদিও এর পক্ষে স্পষ্ট কোনো তথ্য-প্রমাণ উপস্থাপন করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুন ২৭, ২০১৯
আরবি/এইচএ/

মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির
প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া
ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা


জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু
ব্যাডমিন্টন খেলোয়াড়দের ক্রীড়া সামগ্রী দিলেন তথ্যসচিব
সাভারে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাবা-দুই ছেলের মৃত্যু
প্রিয়নবী (সা.)-এর শহরের দর্শনীয় ১২টি স্থান