php glass

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নিলো কাউন্সিল অব ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে কাউন্সিল অব ইউরোপ। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: রাশিয়ার বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞা তুলে নিয়েছে কাউন্সিল অব ইউরোপ। ফলে সংস্থাটিতে পুনরায় দেশটির প্রতিনিধিত্ব করা ও ভোট দেওয়ার পথ খুললো।

মঙ্গলবার (২৫ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সংস্থাটির সদর দফতর ফ্রান্সের স্টার্সবর্গে অনুষ্ঠিত কাউন্সিলের সংসদীয় অধিবেশনে ভোটাভুটির মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়ার খবর জানানো হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রাশিয়ার উপর কাউন্সিলের নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পক্ষে ১১৮জন এমপি ভোট দিয়েছেন। আর বিপক্ষে ৬২টি জন। বাকি ১০ জন ভোট দেওয়া থেকে বিরত থাকেন।

বিপক্ষে ভোট দেওয়াদের মধ্যে ইউক্রেন, যুক্তরাজ্য ও পূর্ব ইউরোপের কয়েকটি দেশের প্রতিনিধিরাও রয়েছেন।

সংবাদমাধ্যম জানায়, নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় অংশগ্রহণ ফি হিসেবে রাশিয়াকে প্রতিবছর ৩৩ মিলিয়ন ইউরো দিতে হবে। যা সংস্থাটির মোট বাজেটের ১০ শতাংশ।

সমালোচকরা এ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে বলছেন, অর্থের লোভে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

তবে এ বিষয়ে ফরাসি মন্ত্রী আমিলি দ্য মঁতশালা বলেন, এ বছর কাউন্সিল তার প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকী উদযাপন করেছে। এই সময়ে সংস্থাটি হৃদয় থেকে সবার মানবাধিকার নিশ্চিতে কাজ করেছে। এরই ধারাবাহিকতায় এবার রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

এদিকে কাউন্সিলের নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টিকে ‘প্রতীকী বিজয়’ হিসেবে দেখা হচ্ছে। যা ইউরোপীয় ইউনিয়নের দেওয়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ অন্যদেরও পথ দেখাতে পারে বলে উল্লেখ করেছে রাশিয়ার সংবাদমাধ্যম।

ক্রিমিয়া যুদ্ধের প্রতিক্রিয়ায় ২০১৪ সালে রাশিয়ার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ওই সময় রাশিয়াকে স্থায়ীভাবে বহিষ্কার এবং দেশটির অংশগ্রহণ ফি স্থগিতেরও হুমকি দেয় ইউরোপে মানবাধিকার, গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় গঠিত ৪৭ সদস্য রাষ্ট্রের পৃথক এই আন্তর্জাতিক সংস্থা।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: রাশিয়া
খাঁটি পোশাকের জন্য ১০০ নম্বরে! 
ক্রাইস্টচার্চে হতাহতদের পরিবারের ২০০ জনকে হজ করাবে সৌদি
জামালগঞ্জে বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু
ক্রিকেট কোনো খেলা নয়
কেউ যাবে সাগরে, কেউ আনে মাছ


গণপরিবহনে নৈরাজ্য, চলছে সিটিংয়ের নামে প্রতারণা
ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি যুক্তরাষ্ট্রের
কুড়িগ্রামে চরম দুর্ভোগে পানিবন্দি সাড়ে ৭ লাখ মানুষ
আইসিসির হল অব ফেমে শচীন
সবুজে মিশে থাকে সুমিষ্ট ‘সোনা-কপালি হরবোলা’