php glass

জলবায়ু পরিবর্তন আইনের দাবিতে সংসদের সামনে ৭ বছরের শিশু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাত বছর বয়সী শিশু মানবাধিকারকর্মী লাইসি প্রিয়া কংগুজম। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: যে মুহূর্তে জলবায়ু পরিবর্তন বিশ্বের বিভিন্ন পরিবেশবাদী সংগঠন, পরিবেশকর্মী আর জনসাধারণের নজরে এসেছে মাত্র, ঠিক সে মুহূর্তেই এ নিয়ে প্ল্যাকার্ড হাতে ভারতের সংসদ ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে সাত বছর বয়সী এক শিশু মানবাধিকারকর্মী।

শনিবার (২২ জুন) ভারতীয় সংবাদমাধ্যম জানায়, শুক্রবার (২১ জুন) প্ল্যাকার্ড হাতে সংসদ ভবনের সামনে অবস্থান নেয় লাইসি প্রিয়া কাংগুজম নামে দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া এই শিশু।

কাংগুজমের হাতের প্ল্যাকার্ডে ভারতের প্রধানমন্ত্রী মোদী ও সংসদ সংস্যদের (এমপি) উদ্দেশে লেখা, ‘জলবায়ু পরিবর্তন আইন পাস করে আমাদের ভবিষ্যৎ নিশ্চিত করুন।’

কর্তৃপক্ষের নজরে যাতে এ গুরুত্বপূর্ণ বিষয়টি আসে, এর জন্যেই সাত বছর বয়সী এ শিশু মানবাধিকার কর্মীর এমন উদ্যোগ।

ভারতের বিভিন্ন রাজ্যে পানি সংকট দেখা দিয়েছে। বিশেষজ্ঞ আর বিজ্ঞানীদের মতে, এর পেছনে জলবায়ু পরিবর্তনই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দায়ী। আর এ কারণেই বিক্ষোভে নেমেছে এ শিশু মানবাধিকারকর্মী।

দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া এ শিশুকর্মী সংবাদমাধ্যমকে জানায়, দিনকে দিন সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। ফলে বাড়ছে পৃথিবীর উষ্ণতাও। এখনই এর বিরুদ্ধে পদক্ষেপ না নিলে, ভবিষ্যতে এটি নিয়ন্ত্রণের বাইরেও চলে যেতে পারে। তাই কর্তৃপক্ষের উচিৎ এখনই সোচ্চার হয়ে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।

সে আরও জানায়, আমি যখন টেলিভিশনে দেখি মানুষ ভূমিকম্প, বন্যা কিংবা সুনামির কারণে প্রাণ হারাচ্ছে, তখন আমার খুব ভয় হয়। যখন দেখি দুর্যোগের কারণে শিশুরা তাদের বাবা-মাকে কিংবা ঘরবাড়ি হারাচ্ছে, তখন আমার কান্না পায়। তাই সবার প্রতি আমার অনুরোধ, এসব দুর্যোগের বিরুদ্ধে এক হয়ে কাজ করার। যাতে আমরা আরও উন্নত একটি পৃথিবী গড়তে পারি।

এর আগেও পরিবেশগত বিভিন্ন ইস্যুতে সোচ্চার ভূমিকা পালন করতে দেখা গেছে ভারতের মনিপুর রাজ্যের এ বাসিন্দাকে। ২০১৮ সালে এশিয়ার স্থলবেষ্টিত দেশ মঙ্গোলিয়ার রাজধানী উলানবাতারে ‘দুর্যোগ ঝুঁকি হ্রাস’ শিরোনামে আয়োজিত এক আলোচনা সভায় কাংগুজমকে নিমন্ত্রণ করা হয়। 

তাছাড়া কাংগুজম এ বয়সেই ইন্টারন্যাশনাল ইয়ুথ কমিটির (আইওয়াইসি) দুর্যোগ ঝুঁকি হ্রাসের উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়ে ইতিহাস গড়েছে। এছাড়া সে-ই জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি হ্রাস সংস্থার (ইউএনআইএসডআর) বিভিন্ন আয়োজনে সবচেয়ে কম বয়সী হিসেবে অংশ নিয়েছে। 

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, জুন ২২, ২০১৯
এসএ/

ক্লিক করুন, আরো পড়ুন: ভারত
গুজবে বিভ্রান্ত না হতে বিসিসি মেয়রের আহ্বান
চমেক হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
বর্ষাহীন কলকাতায় ক্যালেন্ডারেই আষাঢ়-শ্রাবণ
উঠছে সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা, কর্মচঞ্চল জেলেপাড়া 
এডিবির অর্থেই ঢাকা-সিলেট চারলেন, বাদ চীনা কোম্পানি


 চাঁদপুরে আখের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি
ভোলা-লক্ষ্মীপুর রুটে ২ ফেরি বিকল, যানজট-ভোগান্তি চরমে
নেশা করতে নিষেধ করায় স্ত্রীকে কুপিয়ে হত্যা
এবার ‘ছেলেধরা’ সন্দেহে বগুড়ায় ৪ যুবককে গণপিটুনি
ময়মনসিংহে মোটরসাইকেল দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা নিহত