php glass

আমেরিকাকে শান্ত করতে ভিসার মেয়াদ বাড়ালো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য পাঁচ বছর মেয়াদী মাল্টিপল-এন্ট্রি ভিসা চালু করেছে পাকিস্তান। ট্রাম্প প্রশাসনের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।

সোমবার (১০ জুন) পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানায়, গত মাসে পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রে পাকিস্তানের কূটনৈতিক মিশনকে নির্দেশ দিয়েছে, আমেরিকানদের জন্য ভিসা ইস্যু করতে এখন থেকে নতুন নিয়ম অনুসরণ করতে হবে।

এতদিন মার্কিন নাগরিকদের জন্য তিন মাসের ভিসা দিতো পাকিস্তান। দেশটিতে পৌঁছানোর পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় চাইলে এর মেয়াদ বাড়াতে পারতো। কিছু কিছু ক্ষেত্রে এক বছর মেয়াদে তিন মাস অবস্থানযোগ্য ভিসাও ইস্যু করেছে দেশটি।

নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়, পাকিস্তান ভ্রমণে পর্যটকদের উৎসাহিত করতে মার্কিন নাগরিকদের পাঁচ বছর মেয়াদী সর্বোচ্চ তিন মাস অবস্থানযোগ্য মাল্টিপল-এন্ট্রি ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে পাকিস্তানকে এ সুবিধা দিয়েছে। বিনিময়ে তারা একই ধরনের সুবিধা চেয়েছিল। তবে পাকিস্তান এতে সাড়া না দেওয়ায় তাদের জন্য ভিসা নীতি কঠোর করে ট্রাম্প প্রশাসন।

কয়েক মাস আগে থেকে তারা পাকিস্তানি নাগরিকদের জন্য মাত্র তিন মাস মেয়াদী ভিসা ইস্যু করছে। সরকারি ভিসা ইস্যুর ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করেছে তারা।

বহিষ্কৃত ও ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া নাগরিকদের ফিরিয়ে না নেওয়ায় গত এপ্রিলে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জুন ২০১৯
একে

রায়ের পর পুলিশের হাত থেকে জোড়া খুন মামলার আসামির পলায়ন
নাটোরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন
চট্টগ্রামে নগরে হচ্ছে ‘আইয়ুব বাচ্চু চত্বর’
শচীনের পাশে সাকিব, সামনে শুধু স্মিথ
ডিএনসিসিতে সাড়ে ৫ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল


মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২
আমিরাতকে কৃষি শিল্পে বিনিয়োগের আহ্বান শাহরিয়ার আলমের
মাঠ ভেজা থাকায় টসে বিলম্ব প্রোটিয়া-কিউই ম্যাচে
ইংল্যান্ডকে এখনই ট্রফি দিতে বললেন পিটারসেন!
রণবীরের সঙ্গে বিচ্ছেদের পর ক্যাটরিনা কী করতেন?