php glass

মেক্সিকান পণ্যে শুল্ক আরোপের সিদ্ধান্ত স্থগিত: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে অভিবাসীদের প্রবেশ ঠেকাতে মেক্সিকান পণ্যে শুল্ক আরোপের সিদ্ধান্ত স্থগিত ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার (০৮ জুন) ট্রাম্পের দেওয়া টুইটার বার্তার বরাতে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। 

জানা যায়, মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে অভিবাসীদের প্রবেশ ঠেকাতে মেক্সিকো থেকে আমদানি করা সব ধরনের পণ্যে পাঁচ শতাংশ হারে শুল্ক আরোপের হুমকি দিয়েছিলেন ট্রাম্প। পরবর্তীতে অভিবাসীদের প্রবেশ ঠেকাতে যথাযথ পদক্ষেপ নেবে- এমন কথাই জানিয়েছে মেক্সিকো। এ নিয়ে শুক্রবার (০৭ জুন) দেশ দু’টির মধ্যে একটি চুক্তি সংগঠিত হয়। আর এরই প্রেক্ষিতে মেক্সিকান পণ্যে শুল্ক আরোপের সিদ্ধান্ত স্থগিতের ঘোষণা দিয়েছেন ট্রাম্প।   

টুইটার বার্তায় ট্রাম্প বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী, মেক্সিকো তাদের সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে অভিবাসীদের প্রবেশ বন্ধে যথাযথ পদক্ষেপ নেবে। ফলে মেক্সিকো থেকে আমদানি করা সব ধরনের পণ্যে পাঁচ শতাংশ হারে শুল্ক আরোপের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। 

আরেক টুইটার বার্তায় এ চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন মেক্সিকোর পররাষ্ট্র সচিব মার্সেলো অ্যাবরার্ড।

এর আগে ৩০ মে এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, মেক্সিকো সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসন বন্ধে দেশটি থেকে আমদানি করা সব পণ্যে পাঁচ শতাংশ হারে শুল্ক আরোপ করবে যুক্তরাষ্ট্র। আগামী ১০ জুন থেকে শুরু হয়ে শুল্ক বেড়ে ২৫ শতাংশ না হওয়ার আগ পর্যন্ত প্রতি মাসে ৫ শতাংশ হারে শুল্ক বাড়তে থাকবে।

গত ফেব্রুয়ারি থেকে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় মেক্সিকো সীমান্তে অভিবাসী সমস্যা নিয়ন্ত্রণে জরুরি অবস্থা জারি করেছেন ট্রাম্প। এ নিয়ে সীমান্তে দেয়াল নির্মাণেরও সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এতে সীমান্তরক্ষীরা খুশি হলেও, সমালোচকদের দাবি, অভিবাসীদের সঙ্গে ভুল ও রূঢ় আচরণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ০৮, ২০১৯
এসএ/

রাজধানীতে ধাওয়া খেয়ে ভবন থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যু
ফের অপারেশন থিয়েটার আতঙ্ক হৃদরোগ হাসপাতালে
ঈশ্বরদীতে ১৩ ঘণ্টা পর মিললো শিশুর মরদেহ
ভারতকে হারাতে সেরা ক্রিকেটটাই খেলতে হবে: সাকিব
ঝাড়খণ্ডে বাস খাদে পড়ে নিহত ৬, আহত ৩৯


গ্রুপ সেরা হয়ে কোয়ার্টারে উরুগুয়ে
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ তিন মানবপাচারকারী নিহত
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় মাদ্রাসা শিক্ষক নিহত
জাপার সাবেক হুইপসহ ৫ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত
রেল ইঞ্জিনের সক্ষমতা বাড়াতে ২৪২ কোটি টাকার প্রকল্প