php glass

রাহুল নয়, সংসদে কংগ্রেসের নেতা সোনিয়া গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কংগ্রেসের সংসদীয় কমিটির বৈঠকে সোনিয়া গান্ধী। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ভারতের ১৭তম লোকসভায় কংগ্রেস সদস্যদের নেতা নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী। 

শনিবার (১ জুন) সকালে দলের সংসদীয় কমিটির বৈঠকে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং সংসদে কংগ্রেসের নেতা হিসেবে সোনিয়া গান্ধীর নাম প্রস্তাব করলে উপস্থিত নেতারা তাতে সমর্থন জানান। 

নির্বাচনে ভরাডুবির পর কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী পদত্যাগ করতে চাওয়ায় আলোচনায় ছিল, কে নেতৃত্ব দেবেন নির্বাচিত কংগ্রেস সদস্যদের। শেষ পর্যন্ত, তার মা সোনিয়া গান্ধী নেতা নির্বাচিত হওয়ায় গুঞ্জন আংশিক বন্ধ হযেছে। তবে, উসকে দিয়েছে রাহুলের পদত্যাগের আলোচনা। 

শনিবারের এ বৈঠকে লোকসভা নির্বাচনে বিজয়ী ৫২ কংগ্র্রেস নেতা ছাড়াও অংশ নিয়েছিলেন রাজ্যসভার সদস্যরাও। সভাপতির পদ ছাড়ার ঘোষণা দেওয়ার পর দলীয় নেতাদের সঙ্গে এটাই রাহুল গান্ধীর প্রথম বৈঠক। 

নির্বাচনে বাজেভাবে হারের দায় কাঁধে নিয়ে গান্ধী পরিবারের বাইরে কাউকে নতুন কংগ্রেস সভাপতি করার আহ্বান জানিয়েছিলেন রাহুল। সে সময়, দলের নেতারা তার প্রস্তাব প্রত্যাখান করেন। তবে, এখনো মত বদলাননি রাহুল গান্ধী। গত সপ্তাহে, কর্ণাটকে জোটের শরিক এইচডি কুমারাস্বামীর সঙ্গে এক বৈঠকে জানিয়েছেন, পদত্যাগের সিদ্ধান্তে তিনি এখনো অটল।

কংগ্রেস সভাপতি এক টুইট বার্তায় বলেন, সোনিয়া গান্ধী কংগ্রেসের সংসদীয় দলের নেতা নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন। তার নেতৃত্বে সংসদে কংগ্রেস শক্তিশালী ও কার্যকর বিরোধী দল হিসেবে নিজেকে প্রমাণ করবে, যা ভারতীয় সংবিধান রক্ষায় লড়বে।

সংসদীয় কমিটির বৈঠকে সোনিয়া গান্ধী রাহুলকে ধন্যবাদ জানিয়ে বলেন, মোদী সরকারের বিরুদ্ধে দিন-রাত কঠোর পরিশ্রমের জন্য… মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থানের মানুষের মধ্যে সচেতনতা তৈরি, যা (বিধানসভা) নির্বাচনে জিততে সাহায্য করেছে… রাহুল গান্ধীকে আন্তরিক ধন্যবাদ।  

এ সময় তিনি কংগ্রেসের পক্ষে ভোট দেওয়া ১২ কোটি ১৩ লাখ মানুষের কথা উল্লেখ করে বলেন, নির্বাচনে হারলেও এ থেকে বোঝা যায়, দলের বিশাল সমর্থক গোষ্ঠি রয়েছে।

২০১৪ সালের নির্বাচনে কংগ্রেস জিতেছিল মাত্র ৪৪টি আসনে। এবার তারা পেয়েছে ৫২টি আসন। গত সংসদে কংগ্রেসের নেতা ছিলেন মল্লিকার্জুন খারগে। কর্ণাটকের গুলবার্গা আসন থেকে নয়বার বিধানসভা ও দু’বার লোকসভা নির্বাচনে জেতা এ জ্যেষ্ঠ নেতা এবারের নির্বাচনে হেরে গেছেন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুন ১, ২০১৯
একে

রাজধানীতে ধাওয়া খেয়ে ভবন থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যু
ফের অপারেশন থিয়েটার আতঙ্ক হৃদরোগ হাসপাতালে
ঈশ্বরদীতে ১৩ ঘণ্টা পর মিললো শিশুর মরদেহ
ভারতকে হারাতে সেরা ক্রিকেটটাই খেলতে হবে: সাকিব
ঝাড়খণ্ডে বাস খাদে পড়ে নিহত ৬, আহত ৩৯


গ্রুপ সেরা হয়ে কোয়ার্টারে উরুগুয়ে
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ তিন মানবপাচারকারী নিহত
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় মাদ্রাসা শিক্ষক নিহত
জাপার সাবেক হুইপসহ ৫ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত
রেল ইঞ্জিনের সক্ষমতা বাড়াতে ২৪২ কোটি টাকার প্রকল্প