রাজীব গান্ধীকে নিয়ে মোদীর বিষোদগার চলছেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সমাবেশে বক্তব্য রাখছেন নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেসের প্রয়াত নেতা রাজীব গান্ধীকে আবারও আক্রমণ করেছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার এবারের অভিযোগ, দেশের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করে নৌবাহিনীর যুদ্ধজাহাজ নিয়ে সপরিবারে ছুটি কাটাতে গিয়েছিলেন রাজীব গান্ধী।

php glass

বুধবার (০৮ মে) ভারতের রাজধানী দিল্লিতে এক সমাবেশে বক্তৃতায় এ অভিযোগ করেন মোদী। 

তিনি বলেন, রাজীব গান্ধী ও তার পরিবারের সদস্যদের অবকাশযাপনের জন্য একটি দ্বীপে পৌঁছে দেয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস বিরাট। ওই সময় জাহাজটি দেশের সামুদ্রিক সীমানা রক্ষার দায়িত্বে নিয়োজিত ছিল। সেদিন ইটালি থেকে আসা রাজীব গান্ধীর শ্বশুরবাড়ির লোকজনও যুদ্ধজাহাজে উঠেছিলেন।

‘অবকাশযাপনকালে গান্ধী পরিবারের সদস্যদের সেবায় নৌবাহিনীর কর্মকর্তাদেরও নিযুক্ত করা হয়। ওই দ্বীপে আইএনএস বিরাটকে ১০ দিন দাঁড় করিয়ে করে রাখা হয়।’

বিদেশিদের যুদ্ধজাহাজে তুলে জাতীয় নিরাপত্তায় বিঘ্ন ঘটানো হয়েছিল কি-না তা নিয়ে প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে ইন্ডিয়া টুডের ১৯৮৮ সালের একটি প্রতিবেদন যুক্ত করে টুইটারে পোস্টও করেছেন নরেন্দ্র মোদী। তিনি বেশ কিছুদিন ধরেই কংগ্রেসসহ অন্য বিরোধী দলগুলোকে জাতীয় নিরাপত্তার বিষয়টি উপেক্ষা করার অভিযোগে দোষারোপ করছেন। 

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মিরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ সেনা নিহত ও এর পাল্টা জবাবে পাকিস্তানের বালাকোটে বিমান হামলার পর থেকেই জাতীয়তাবাদ ও জাতীয় নিরাপত্তাকে ইস্যু করে নির্বাচনী প্রচারণা শুরু করে বিজেপি।

সম্প্রতি ‘রাজীব গান্ধী দুর্নীতিবাজ নম্বর ১ হয়ে মারা গেছেন’ মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পড়েন বিজেপি প্রধান নরেন্দ্র মোদী। সন্ত্রাসীদের হাতে নিহত পূর্বসূরীকে নিয়ে প্রধানমন্ত্রীর এমন মন্তব্য গ্রহণযোগ্য নয় উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছেন বেশিরভাগ বিরোধী নেতা।  

যদিও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এর জবাবে মোদীকে ‘ভালোবাসা ও আলিঙ্গন’ দিয়েছেন। আর প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, তার দলের জাতীয়তাবাদের প্রমাণ থাকা স্বত্ত্বেও প্রধানমন্ত্রী একজন ‘শহীদকে’ কটূক্তি করেছেন। 

তবে নরেন্দ্র মোদীর এ বক্তব্যে সমর্থন জানিয়েছে বিজেপি। তাদের দাবি, কংগ্রেসসহ বিরোধী দলগুলো প্রধানমন্ত্রীকে লাগাতার ‘চোর’ বলার জবাবেই এ কথা বলা হয়েছে।

এসবের পরিপ্রেক্ষিতে কংগ্রেসকে নির্বাচনের বাকি দুই পর্বে প্রতিযোগিতার চ্যালেঞ্জ জানিয়েছেন প্রধানমন্ত্রী। বিশেষ করে, রাজীব গান্ধীর শহর দিল্লিতেই জিতে দেখাতে বলেছেন তিনি।

কংগ্রেস এ নিয়ে সরাসরি কোনও প্রতিক্রিয়া না দেখালেও পাল্টা আক্রমণ করেছেন প্রিয়াঙ্কা গান্ধী। 
প্রধানমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, দিল্লির এক মেয়ে আপনাকে চ্যালেঞ্জ করছে। নোট বাতিল, জিএসটি, নারী নিরাপত্তা ও তরুণদের জন্য পূরণ না হওয়া প্রতিশ্রুতিগুলো নিয়ে নির্বাচনের বাকি দুই পর্বে প্রতিযোগিতা করুন।   

ইতোমধ্যে, সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে কটূক্তি করার অভিযোগে নরেন্দ্র মোদীকে নির্বাচনী প্রচারণা থেকে নিষিদ্ধের দাবি জানিয়েছে কংগ্রেস। তবে এতে সাড়া দেয়নি কমিশন। উল্টো তাদের কাছ থেকে এ পর্যন্ত ছয়টি আচরণবিধি ভঙ্গের অভিযোগের বিষয়ে ছাড়পত্র পেয়েছেন মোদী।

আরও পড়ুন
রাজীব গান্ধীকে আক্রমণ মোদীর, রাহুল বললেন ‘খেলা শেষ’

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, মে ০৯, ২০১৯
একে

প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রবেশপত্র পরীক্ষার ৫ দিন আগে
রোজায় নারীদের জরুরি মাসাআলা
বাংলাদেশ মেরিন অ্যাকাডেমিতে নিয়োগ
স্টিক নুডল্‌স বাজার থেকে তুলে নিচ্ছে নিউজিল্যান্ড ডেইরি
বরিশালে ধানের ন্যায্যমূল্য দাবিতে বিএনপির স্মারকলিপি 


জিয়ার মাজারে গেলেন রুমিন
৭ দিনের জন্য পাটকল শ্রমিকদের আন্দোলন স্থগিত
স্কুলছাত্রী ধর্ষণের ঘটনায় অভিযুক্ত পুলিশ কারাগারে
এবার ধান কেটে দিলেন জেলা প্রশাসক-জনপ্রতিনিধি
ঝালকাঠিতে ধানের ন্যায্যমূল্য দাবিতে বিএনপির স্মারকলিপি