রাজীব গান্ধীকে আক্রমণ মোদীর, রাহুল বললেন ‘খেলা শেষ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নরেন্দ্র মোদীর সঙ্গে ‘খেলা শেষ’ করলেন রাহুল গান্ধী

walton

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীকে কটাক্ষ করতে গিয়ে তার বাবা প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে আক্রমণ করেছেন। এতে বেদনাহত হয়েছেন রাহুল। ‘ইতি’ টেনে দিয়েছেন মোদীর সঙ্গে চলমান ‘লড়াইয়ের’।

php glass

শনিবার (৪ মে) উত্তর প্রদেশে একটি নির্বাচনী সমাবেশে মোদী প্রয়াত প্রধানমন্ত্রীকে ‘দুর্নীতিবাজ নম্বর ওয়ান’ বলে কটাক্ষ করায় রোববার (৫ মে) টুইটারে আক্ষেপের সুরে এক বার্তা দেন রাহুল।

তার বার্তাটি ছিল এমন; ‘মোদীজি, খেলা শেষ। আপনার কর্মফল অপেক্ষা করছে। আপনার ভেতরের বিশ্বাসকে আমার বাবার নামে চালিয়ে দিলেও শেষ রক্ষা পাবেন না। আমার সব ভালোবাসা রইলো এবং উষ্ণ আলিঙ্গন।’

শনিবার উত্তর প্রদেশের ওই সমাবেশে রাহুলসহ কংগ্রেসের কড়া সমালোচনা করেন মোদী। ফ্রান্সের কাছ থেকে রাফালে যুদ্ধবিমান ক্রয় চুক্তি নিয়ে রাহুলের ক্রমাগত আক্রমণের জবাবে মোদী বলেন, রাহুলের উদ্দেশ্যই হলো আমার ভাবমূর্তি নষ্ট করা।

এক পর্যায়ে রাহুলের বাবা এবং ভারতের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধীকে আক্রমণ করে মোদী বলেন, ‘আপনার বাবাকে তার অনুগতরা ‘মিস্টার ক্লিন’ বলতো। আসলে তার জীবন শেষ হয়েছে ‘ভ্রষ্টাচারী নম্বর ওয়ান’ (দুর্নীতিবাজ নম্বর ওয়ান) হিসেবে।

ইন্দিরা গান্ধীপুত্র রাজীব ছিলেন ভারতের অন্যতম জনপ্রিয় প্রধানমন্ত্রী। ১৯৯১ সালে দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে এক নির্বাচনী জনসভায় গিয়ে তামিল বিচ্ছিন্নতাবাদীদের আত্মঘাতী হামলায় প্রাণ হারান তিনি। ১৯৮৭ সালে শ্রীলঙ্কায় ভারতীয় শান্তিরক্ষী পাঠানোর ঘটনায় রাজীবের ওপর অসন্তুষ্ট হয়ে ওই হামলা চালায় তামিল সশস্ত্র বিদ্রোহীরা।

সেই বর্বরোচিত হত্যাকাণ্ডের পর যদিও শ্রীলঙ্কা ‘দুঃখ প্রকাশ’ করে। কিন্তু এতোদিন পরে ‘রাজীব গান্ধীর জীবন শেষ হয়েছে ভ্রষ্টাচারী হিসেবে’ বলে মোদী কটাক্ষ করায় ক্ষুব্ধ গান্ধী পরিবারসহ কংগ্রেসের নেতারা।

রাহুলের বোন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ছাড়াও নিন্দা জানিয়েছেন দলের সিনিয়র নেতা পি চিদাম্বরম। সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম বলেন, ‘১৯৯১ সালে প্রয়াত একজন মানুষের (রাজীব গান্ধী) নামে অপবাদ দিয়ে মোদী ভদ্রতা ও শালীনতার সব সীমা ছাড়িয়ে গেছেন।’ 

চলমান ভারতের লোকসভা নির্বাচনের মধ্যে ‘খেলা শেষ’ বলে মোদীকে রাহুল কী বার্তা দিলেন তা নিয়েই এখন চলছে নানা গুঞ্জন।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, মে ০৫, ২০১৯
এইচএ/

ওয়েঙ্গার ফুটবলে ফিরবেন তবে কোচ হয়ে নয়
রাজধানীতে ৫ হাজার ইয়াবাসহ বিক্রেতা আটক
নরেন্দ্র মোদীকে বলিউড তারকাদের অভিনন্দন
মাতামুহুরী সেতুতে একলেনে চলছে যানবাহন, যানজটে ভোগান্তি
থ্রোবল খেলতে বাংলাদেশ দল ভারতে 


পাকা আমের কাঁচা আঁটি!
তিস্তাসহ সব সমস্যার সমাধান হবে: কাদের
রাজনৈতিক কারণে জামিন পাচ্ছেন না খালেদা
অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন আরও ১৭ অভিযোগ
ঈদযাত্রা নির্বিঘ্নে প্রস্তুত কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুট