ফণীর প্রভাব এভারেস্টে, উড়ে গেলো বেসক্যাম্পের ২০ তাঁবু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এভারেস্টের ২ নম্বর বেসক্যাম্পের তাঁবু

walton

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে শনিবার (৪ মে) পর্যন্ত এভারেস্টে সব ধরনের কর্মকাণ্ড বন্ধ রাখেতে নির্দেশ দিয়েছে নেপাল সরকার। শক্তিশালী এ ঘূর্ণিঝড়ের অবস্থান ভারত ও বাংলাদেশ হলেও কয়েকশ কিলোমিটার দূরের নেপালেও প্রভাব ফেলেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে পর্বতারোহীদের বেসক্যাম্প-২ এর অন্তত ২০টি তাঁবু।

php glass

কাঠমান্ডু পোস্টের খবর অনুযায়ী, দেশটির ট্যুরিজম ডিপার্টমেন্টের অধীনে থাকা হোটেল ও মাউন্টেইনারিং সেকশনের ডিরেক্টর মিরা আচার্য জানিয়েছেন, এভারেস্ট বেসক্যাম্প থেকে অন্তত ২০টি তাঁবু তীব্র বাতাস উড়িয়ে নিয়ে গেছে।

ভারত সাগরে উৎপন্ন এ ঘূর্ণিঝড় ভারতীয় উপকূলে প্রচণ্ড তাণ্ডব চালিয়ে পৌঁছে গেছে এভারেস্ট পর্যন্ত। ক্ষণিকের জন্য থমকে দিয়েছে অভিযাত্রীদের। অভিযাত্রীদের নিরাপত্তার স্বার্থে জরুরিভাবে সব ধরনের ট্রেকিং বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। 

মিরা আচার্য বলেন, আমরা খবর পেয়েছি তীব্র বাতাসে বেশকিছু তাঁবু ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু সব অভিযাত্রী ও শেরপা নিরাপদে আছেন। আমরা সব এজেন্সিকে সতর্ক করে দিয়েছি আবহাওয়ার উন্নতি না হওয়া পর্যন্ত অভিযান বন্ধ রাখতে।

অভিযাত্রী দলঅভিযাত্রীরা সাধারণত এপ্রিলের শেষ ও মের প্রথম দিকে এভারেস্টে যান। উড়ে যাওয়া তাঁবুগুলো প্রায় ছয় হাজার মিটারে ২ নম্বর বেসক্যাম্পের ছিল।

নেপালের আবহাওয়া অধিদপ্তর বলছে, এই ঘূর্ণিঝড়ে নেপাল সরাসরি আক্রান্ত না। কিন্তু আমাদের আবাহওয়া সিস্টেমে এটা প্রভোব ফেলেছে। নিজেদের নিরাপত্তার জন্য অভিযাত্রীদের সতর্ক হতে হবে।

বাংলাদেশ সময়: ০৮২২ ঘণ্টা, মে ০৪, ২০১৯
এএ

ক্লিক করুন, আরো পড়ুন: ফণী
সীতাকুণ্ডে পুলিশের উপর হামলা, ইয়াবাসহ আসামি ছিনতাই
বর্ষার আত্মহত্যার তদন্তে মোহনপুর থানার ওসি প্রত্যাহার
পদবঞ্চিত ছাত্রলীগ নেত্রীর আত্মহত্যার চেষ্টা
পেকুয়ায় ধর্ষণের শিকার শিশুর আত্মহত্যার চেষ্টা
বেলকুচিতে ঝড়ে গাছ পড়ে শিশুর মৃত্যু


ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবরোধ প্রত্যাহার
অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য তৈরি, ১২ লাখ টাকা জরিমানা
পলাশবাড়িতে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১
শ্রীমঙ্গল থেকে বিশালাকৃতির ‘শঙ্খিনী’ সাপ উদ্ধার
মহম্মদপুরে আম পাড়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ১৫, আটক ৪