শ্রীলঙ্কায় দ্বিতীয় সপ্তাহের মত বাতিল রোববারের প্রার্থনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলম্বোর গির্জা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: হামলার আশঙ্কায় টানা দ্বিতীয় সপ্তাহের মত রোববারের ধর্মীয় প্রার্থনা বাতিল করেছে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর গির্জাগুলো।

php glass

শুক্রবার (৩ মে) এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

জানা যায়, শ্রীলঙ্কার ধর্মীয় উপাসনালয়গুলোতে ফের হামলা হতে পারে বলে দেশটিকে সতর্ক করেছে আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থাগুলো। এরই জেরে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

শ্রীলঙ্কান নিরাপত্তা বাহিনী জানায়, ৬ মে (সোমবার) থেকে রমজান মাস শুরু হচ্ছে। এর আগেই হামলাকারীরা আবারও হামলা চালাতে পারে বলে আমাদের কাছে তথ্য রয়েছে। তাই আমরা সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছি।

অন্যদিকে হামলাকারীরা আরও হামলার পরিকল্পনা করছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কায় নিযুক্ত মার্কিন দূত।

দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানায়, কয়েক দফা ভয়াবহ হামলার পর দেশটির স্কুলগুলো বন্ধ রাখা হয়। সোমবার থেকে পুনরায় সেগুলো চালু করা হবে। নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেকটি স্কুলেই কমপক্ষে একজন করে পুলিশ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

গত ২১ এপ্রিল (রোববার) খ্রিস্টানদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলঙ্কায় তিনটি গির্জা ও চারটি হোটেলসহ আটটি স্থানে ভয়াবহ সিরিজ বোমা হামলা হয়। এরপরই বাড়তে থাকে নিহতের সংখ্যা। যা শেষপর্যন্ত ৩৫৯ এ গিয়ে ঠেকে। পরে গণনায় ভুল হয়েছে বলে সে সংখ্যা ১০৬ জন কমিয়ে ২৫৩-তে এসে দাঁড়ায় বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

হামলার পর থেকে দেশজুড়ে জরুরি অবস্থা জারি রয়েছে। জঙ্গিদের খুঁজতে নামানো হয়েছে হাজার হাজার সেনা সদস্য।

এ ঘটনায় এখন পর্যন্ত দেড় শতাধিক সন্দেহভাজন গ্রেফতার হয়েছেন। একইসঙ্গে নিরাপত্তা বাহিনীর অভিযানে অন্তত ১৫ জন নিহত হয়েছেন।

হামলার পেছনে স্থানীয় বিদ্রোহীগোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াত ও জামায়াতিন মিল্লাতাহু ইব্রাহিম রয়েছে বলে জানিয়েছিল দেশটির কর্তৃপক্ষ।

তবে হামলার দুইদিনের মাথায় ২৩ এপ্রিল হামলাটির দায় স্বীকার করে আইএস। প্রমাণ হিসেবে হামলাকারীদের বেশ কয়েকটি ছবিও প্রকাশ করে জঙ্গি সংগঠনটি।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, মে ০৩, ২০১৯
এসএ/

ব্যবসায়ীর ২০ লাখ টাকা ছিনতাইকালে আটক ২
রাস্তা কাটা বাবদ চসিককে ১০ কোটি টাকা দিলো ওয়াসা
পৃথিবীর মতো পানিপূর্ণ ছিল ৩টি গ্রহ!
পলিটেকনিকে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক স্থাপনা
বুধবার থেকে পাটকল শ্রমিকদের ৬ ঘণ্টা সড়ক-রেলপথ অবরোধ


ক্রিকেটের লড়াইয়ে আর্টসেল বনাম চিরকুট
বগুড়া-৬ আওয়ামী লীগের মনোনয়ন পেলেন নিকেতা
কালোবাজারে টিকিট মেলে, যাত্রীরা পায় না: সুজন
মেয়াদোত্তীর্ণ ভেটেরিনারি ওষুধ বিক্রির দায়ে জরিমানা
ফেনীতে পোল্ট্রি ব্যবসায়ীর গলাকাটা মরদেহ উদ্ধার