ভেনেজুয়েলা সংকট: আন্দোলন অব্যাহত রাখার আহ্বান গুইদোর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভেনেজুয়েলায় চলমান আন্দোলন। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎখাতের জন্য ফের আন্দোলনের ডাক দিয়েছেন বিরোধী নেতা হুয়ান গুইদো। তবে এবারের আন্দোলনও দেশটির চলমান সংকট পরিবর্তনে কোনো প্রভাব ফেলছে না।

php glass

বৃহস্পতিবার (২ মে) সমর্থনকারীদের আন্দোলন অব্যাহত রাখার আহ্বান জানান হুয়ান গুইদো।

গুইদো বলেন, যদি আন্দোলন পুরোদমে না চলে, তবে এটি সাধারণ বিক্ষোভে পরিণত হবে। তাই সবাইকে পুরোদমে এ আন্দোলন চালিয়ে যাবার আহ্বান জানান তিনি।

এর আগে ৩০ এপ্রিল সন্ধ্যায় মাদুরোকে উৎখাতে ফের আন্দোলনের ডাক দেন বিরোধী এ নেতা।

গুইদোর ডাকে সাড়া দিয়ে বুধবার (১ মে) আন্দোলনে নামে তার সমর্থকরা। এদিন কারাকাসে আন্দোলনকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে এক নারী নিহত এবং কয়েক ডজন মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

অন্যদিকে ভেনেজুয়েলার চলমান এ পরিস্থিতিতে উত্তেজনা দেখা দিচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যেও। 

ভেনেজুয়েলার চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশটির বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে মাইক পম্পেও। সেসঙ্গে দেশটির এ সংকটময় পরিস্থিতির পেছনে রাশিয়া এবং কিউবাকে দোষারোপ করেছেন তিনি। কারণ দেশ দু’টি ভেনেজুয়েলার বিতর্কিত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সমর্থন করছে।

তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরোভ পম্পেওকে বলেন, ভেনেজুলেয়ালা ইস্যুতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা হচ্ছে।

ভেনেজুয়েলায় বর্তমানে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও বিরোধী দলের হুয়ান গুইদোর মধ্যে আন্দোলন চলছে। গত ২৩ জানুয়ারি গুইদো নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ হিসেবে ঘোষণা দিলে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ প্রায় ৫০টি দেশ তাকে সমর্থন করে। অন্যদিকে রাশিয়া, কিউবা ও চীনসহ বেশ কিছু দেশ এখনও পর্যন্ত মাদুরোর পাশেই রয়েছে।

দেশটির দু্ই নেতার মধ্যকার এমন বিদ্বেষী পদক্ষেপে বিপাকে রয়েছে দেশটির জনগণ। ইতোমধ্যেই নিজ দেশ ত্যাগের সিদ্ধান্ত নিয়েছে ভেনেজুয়েলার বহু মানুষ।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, মে ০২, ২০১৯
এসএ/

আগের ১৫ সদস্যের ওপরই ভরসা রাখলেন নির্বাচকরা
ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর
ছোট পর্দায় ‘অভাগিনী মা’ চম্পা
কমলাপুরে সিএনএসের সার্ভাররুমে দুদকের হানা
লাইফবয় ওয়ার্ল্ডকাপ থিম সং ‘খেলবে টাইগার, জিতবে টাইগার’


দুপুর হতেই কাউন্টার ফাঁকা
আগুয়েরোকে নিয়ে আর্জেন্টিনার দল ঘোষণা, নেই ইকার্দি
ল্যাবএইড গ্রুপে নিয়োগ
পটুয়াখালীতে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট
বোমা মেশিনে নদীর পাড় খুঁড়ে বাঁধ নির্মাণ