php glass

বিশ্বে নারী উন্নয়নে ট্রাম্পের বাজেট ১০০ মিলিয়ন ডলার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার মেয়ে ইভাঙ্কা ট্রাম্প/ছবি: সংগৃহীত

walton

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ২০২০ সালের প্রস্তাবিত বাজেটে তার মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের নেতৃত্বাধীন নারী উন্নয়ন তহবিলের জন্য রাখা হয়েছে ১০০ মিলিয়ন ডলার। বিশ্বব্যাপী নারী উন্নয়নে ব্যয় করা হবে এই অর্থ।

এ ব্যাপারে হোয়াইট হাউস জানায়, আশা করা হচ্ছে সোমবার (১১ মার্চ) বাজেটটি প্রকাশ করা হবে। বাজেটে বিশ্বব্যাপী নারীদের উন্নয়ন এবং সমৃদ্ধিতে একটি তহবিল থাকবে। 

গত মাসে বিশ্বব্যাপী নারীদের উন্নয়নে একটি প্রকল্পের উদ্ধোধন করে ট্রাম্প প্রশাসন। প্রকল্পটির নেতৃত্বে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও মেয়ে ইভাঙ্কা ট্রাম্প।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিবৃতিতে ইভাঙ্কা ট্রাম্প বলেছেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে ২০২৫ সালের মধ্যে বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর ৫০ মিলিয়ন নারীকে আর্থিক সহায়তা দেওয়ার মাধ্যমে স্বাবলম্বী করে তোলা। সেসময় আসন্ন বাজেটের অন্তর্ভুক্ত ১০০ মিলিয়ন ডলারের কথাও বলেন তিনি।

নতুন এই উদ্যোগটি বাস্তবায়নে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট, দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল এবং অন্যান্য কিছু সংস্থা যৌথভাবে কাজ করবে। প্রকল্পটির মূল উদ্দেশ্য বিশ্বব্যাপী নারীদের চাকরির প্রশিক্ষণ, আর্থিক সহায়তা এবং আইনি সহায়তা দেওয়া।

নারী উন্নয়নের এই অর্থায়নটি দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার মাধ্যমেই হবে। প্রাথমিকভাবে ৫০ মিলিয়ন ডলারের তহবিল গঠন করেছে সংস্থাটি। প্রকল্পটির অর্থায়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোও সহায়তা করবে।

২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনে যোগ দেওয়ার পর থেকেই বিশ্বের নারী উন্নয়নে কাজ করছেন ইভাঙ্কা ট্রাম্প।

বাংলাদেশ সময়: ২২১৭ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৯
এসএ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র
ksrm
কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়: বাংলাদেশ
জয়পুরহাটে ট্রাকচাপায় স্কুলছাত্র নিহত
সাবেক কর্মকর্তা পপির বিরুদ্ধে সিটি ব্যাংকের মামলা
ইডিইউতে উচ্চশিক্ষায় আগ্রহীদের মিলনমেলা
নায়করাজের চলে যাওয়ার দুই বছর


পাকুন্দিয়ায় ভাইয়ের হাতে ভাই খুন
ফতুল্লায় নৈশপ্রহরীকে গলা কেটে হত্যা
তারেকের সর্বোচ্চ শাস্তির জন্য উচ্চ আদালতে যাবো: কাদের
ধর্ষণ মামলার প্রধান আসামি গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার
প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ঢাকা ছাড়লেন জয়শঙ্কর