php glass

ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে সস্ত্রীক চীন সফরে কিম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সস্ত্রীক চীন সফরে কিম, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে স্ত্রীকে সঙ্গে নিয়ে দেশটির রাজধানী বেইজিং সফর করছেন উত্তর কোরিয়া নেতা কিম জং উন। তবে এ সফরে আগে থেকে কোনো ঘোষণা ছিল না বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, বৃহস্পতিবার (১০ জানুয়ারি) পর্যন্ত চীনে অবস্থান করবেন কিম। আর এই দুইদিন তার স্ত্রী রি সল জোও চীন ভ্রমণ করবেন।

সম্প্রতি কিম এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে দ্বিতীয় শীর্ষ বৈঠক নিয়ে আলোচনা চলছে। আর এই সময়ে এসে উত্তর কোরিয়ার শীর্ষ নেতার চীন সফর- আন্তর্জাতিক রাজনীতির মনোযোগ কেড়েছে বলে মনে করছেন অনেকেই।

এর আগে গত বছরের ১২ জন সিঙ্গাপুরে প্রথম বৈঠকে বসেছিলেন কিম এবং ট্রাম্প। তখন এতে উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং দু’পক্ষের মধ্যে সমঝোতা নীতিসহ নানা বিষয় নিয়ে আলাপ-অলোচনা ও চুক্তি হয়। যদিও এরপর দু’জনের মধ্যে আবারও চুক্তি বাস্তবায়ন নিয়ে দূরত্ব তৈরি হয়েছিল। কিন্তু শেষপর্যন্ত কিমের ওপর ‘সন্তুষ্ট’ হয়ে ট্রাম্প তার সঙ্গে দ্বিতীয় বৈঠকে বসা নিয়ে আলোচনা শুরু করেন।

এদিকে, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপড়েন রয়েছে অনেক দিন ধরে। তাছাড়া উত্তর কোরিয়ার সঙ্গেও যুক্তরাষ্ট্রের বেশ উত্তপ্ত সম্পর্ক ছিল এক সময়।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৯
টিএ

রেলের ১ লাখ হাজার কোটি টাকার জমি বেদখল
কাপ্তাই হ্রদে সেকেন্ডে ছাড়া হচ্ছে ৩৩ হাজার কিউসেক পানি
এইচএসসির ফল জানা যাবে যেভাবে
সিরাজগঞ্জ চরাঞ্চলের সাড়ে ৯০০ গ্রাম প্লাবিত
কুড়িগ্রামে পানিবন্দি সাড়ে ৩ লাখ মানুষ


মেঘনার ভাঙন রোধে ১৬ কিলোমিটার বাঁধ হবে
বন্যাকবলিতদের জন্য রেডক্রিসেন্টের বিশেষ সহায়তা
অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী বিরোধীদল দরকার
তৃণমূল থেকে দলকে সুসংগঠিত করার নির্দেশ আ’লীগ নেতাদের 
শ্রীপুরে বজ্রপাতে এক ব্যক্তির মৃত্যু