ভারতের নতুন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিচারপতি রঞ্জন গগৈ

ঢাকা: ভারতের নতুন প্রধান বিচারপতি পদে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি রঞ্জন গগৈ। বিদায়ী প্রধান বিচারপতি দীপক মিশ্রর মেয়াদ ২ অক্টোবর শেষ হচ্ছে বিধায় ৩ অক্টোবরে এ পদে স্থলাভিষিক্ত হবেন তিনি। 

রাষ্ট্রপতির স্বাক্ষরক্রমে বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) রঞ্জন গগৈকে এ পদে নিয়োগের কথা জানিয়ে আদেশ জারি করে ভারতের আইন মন্ত্রণালয়। ২০১৯ সালের ১৭ নভেম্বর অবসরে যাবেন তিনি। 

২০১২ সালের ২৩ এপ্রিল সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পান রঞ্জন গগৈ। 

গত বছর বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের যে চার বিচারপতি বিদ্রোহ করেন তাদের মধ্যে অন্যতম ছিলেন গগৈও। ওই চার বিচারপতি জানুয়ারি মাসে সংবাদ সম্মেলন ডেকে দীপক মিশ্রের বিরুদ্ধে অনেক বিষয়ে প্রশ্ন তোলেন এবং সুপ্রিম কোর্টের কাজকর্ম নিয়ম অনুযায়ী হচ্ছে না বলেও দাবি করেন।

অবশ্য, গত মাসেই বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্র তার উত্তরসূরী হিসেবে বিচারপতি রঞ্জন গগৈয়ের নাম সুপারিশ করেন রাষ্ট্রপতির কাছে। দীপক মিশ্রের পর তিনিই বয়োজ্যেষ্ঠ। ভারতের আইন অনুযায়ী, সুপ্রিম কোর্টের বয়োজ্যেষ্ঠ বিচারপতিকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। 

১৯৫৪ সালে আসামে জন্মগ্রহণ করেন গগৈই। ১৯৭৮ সালে তিনি আইন পেশায় যোগ দেন। এর আগে তিনি গোহাটি, পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন।   

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
এএইচ/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন: বলিউড
বাগেরহাটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ১
নাইক্ষ্যংছ‌ড়ি‌তে ‘বন্দুকযু‌দ্ধে’ ডাকাত নিহত
বেড়েছে সবজির দাম
সৌম্য-ইমরুল বিষয়ে মাশরাফির সঙ্গে আলোচনা হয়নি!
ডিএনসিসি’র প্যানেল মেয়র ওসমান গণির ইন্তেকাল
নৌকা ভাসতে ভাসতে বিজয়ের বন্দরে পৌঁছবে
ফেনীতে আ’লীগের জনসভা, টার্গেট লক্ষাধিক লোকের সমাগম
মেহেরপুরে বিএনপির ৪ নেতাকর্মীসহ আটক ১৪
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল কিছুটা উন্নত
ঢাবি মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যানের আর্থিক অনিয়ম!