‘থাই গুহা কাহিনী’ নিয়ে এবার হলিউড সিনেমা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

থাম লুয়াং গুহা। ছবি: সংগৃহীত

ঢাকা: থাই গুহায় আটকে পড়া খুদে ফুবলারদের উদ্ধার, গোটা বিশ্বকে চমকে দিয়েছে। তোলপাড় সৃষ্টি করা শ্বাসরুদ্ধকর উদ্ধার অভিযান নিয়ে এখন আলোচনা-প্রসংশার শেষ নেই। কি করে, কিভাবে এমন বিপজ্জনক অবস্থা থেকে তাদের উদ্ধার করা হলো, এ নিয়ে বেশ জানার আগ্রহও রয়েছে বিশ্ববাসীর। আর এই ‘গুহা কাহিনী’ পুঁজি করে এখন সিনেমা নির্মাণের প্রস্তুতি চালাচ্ছে মার্কিন চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠান পিওর ফ্লিক্স এন্টারটেইনমেন্ট।

এতোমধ্যে পিওর ফ্লিক্সের পার্টনার মাইকেল স্কট ও প্রতিষ্ঠানের সহ-প্রযোজক অ্যাডাম স্মিথ থাই থাম লুয়াং গুহা পরিদর্শন করেছেন। তারা সময় নষ্ট না করে শিগগিরই চলচ্চিত্র বানাতে চান। তবে থাইল্যান্ড কর্তৃপক্ষের অনুমতি পেলেই তারা ‘চলচ্চিত্র মিশনে’ যাবেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা গেছে, হলিউড প্রযোজনা প্রতিষ্ঠান ‘ব্যানার’র প্রধান নির্বাহী (সিইও) মাইকেল স্কট ঘোষণা দিয়েছেন, থাই গুহা থেকে কিশোরদের উদ্ধারে যে শ্বাসরুদ্ধকর অভিযান চালানো হয়েছে, তা নিয়ে শিগগিরই চলচ্চিত্র নির্মাণ করা হচ্ছে। তার জন্য ৩০ মিলিয়ন থেকে ৬০ মিলিয়ন ডলার বাজেটও বহন করবে প্রতিষ্ঠানটি।

মাইকেল স্কট বলেন, গুহা থেকে কিশোরদের উদ্ধার বীরত্বের সাক্ষী। অবিশ্বাস্যভাবে তাদের উদ্ধার করা হয়েছে। এ নিয়ে সুন্দর একটি গল্প তৈরি করা যায়। আমাদের জন্য আকর্ষণীয় একটি সিনেমা হবে।

তিনি এও বলেন, আমি কিশোরদের উদ্ধারকারী কয়েক ডুবুরির সঙ্গে কথা বলেছি। তবে হাসপাতালে চিকিৎসাধীন থাকায় গুহায় আটকে থাকা কিশোরদের সঙ্গে এখনও কথা বলা হয়নি।

গত ২৩ জুন বার্ষিক ভ্রমণে থাইল্যান্ডের উত্তরাঞ্চলে পাহাড়ি এলাকায় গিয়ে হারিয়ে যায় ১১-১৬ বছর বয়সী ১২ ফুটবলার ও ২৫ বছর বয়সী তাদের কোচ। পরে ২ জুলাই উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় তাদের সন্ধান পায় ব্রিটিশ ও থাই ডুবুরি দল। রোববার (০৮ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হয় শ্বাসরুদ্ধকর উদ্ধার অভিযান। চারজনকে উদ্ধার করে রাত ৯টায় তা স্থগিত ঘোষণা করা হয়। ভেতরে রয়ে গিয়েছিল আরও নয়জন। এরপর সোমবার (০৯ জুলাই) সকাল ১১টা থেকে আবারও অভিযানে নামে যৌথ ডুবুরি দল। পরে চারজন উদ্ধার করে আপাতত অভিযান স্থগিত রাখে। মঙ্গলবার (১০ জুলাই) তৃতীয়বারের মতো অভিযানে নেমে বাকি পাঁচজনকে উদ্ধার করে সমাপ্ত করা হয় অভিযান। তিন দিন ধরে চলা বিপজ্জনক ও অত্যন্ত কঠিন এ উদ্ধার অভিযান গোট বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে। সবারই জানার কৌতুহল এখন কঠিন উদ্ধার অভিযানের দিকে। তাই এটি পুঁজি করে মাঠে নামছে হলিউড।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
টিএ

নিজেদের অবস্থান থেকে পুলিশকে সহযোগিতা করুন
বাগেরহাটে অস্ত্র-গুলিসহ যুবক আটক
উলিপু‌রে অ‌টো‌রিকশার ধাক্কায় শিশু নিহত
‘গানের খেয়া’র প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
আরো শক্তিশালী হয়েছে বাংলাদেশ-ভারত সম্পর্ক
নায়ক-গায়ক জাফর ইকবালের জন্ম
এনটিআরসিএ’র নতুন চেয়ারম্যান খান মোহাম্মদ বিলাল
আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে: ড. কামাল
আবুল হাসান সাহিত্য পুরস্কার-সম্মাননায় ৪ সাহিত্যিক ভূষিত
ছাত্রদল-যুবদলের ৯ নেতাকর্মী কারাগারে