ন্যাটো সদস্যদের সামরিক ব্যয় বাড়াতে বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ন্যাটোভুক্ত সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটোর সদস্য দেশগুলোকে সামরিক খাতে ব্যয় দ্বিগুণ করতে বলেছেন। প্রত্যেক দেশকে তাদের জিডিপির ৪ শতাংশ সামরিক খাতে ব্যয় করার ব্যাপারে জোর দিয়েছেন তিনি। যা ন্যাটোভুক্ত দেশগুলোর বর্তমান লক্ষ্যমাত্রার দ্বিগুণ।

ব্রাসেলসে ন্যাটোভুক্ত দেশগুলোর সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প এ মন্তব্য করেছেন বলে নিশ্চিত করেছে হোয়াউট হাউস। ন্যাটোর সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প জার্মানির সামরিক খাতে ব্যয়ের জন্য সমালোচনাও করেছেন। 

তবে ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলেনবার্গ বলেছেন, সকল সদস্য দেশের বর্তমান লক্ষ্যমাত্রা জিডিপির ২ শতাংশ ব্যয়ের জন্য মনোনিবেশ করা উচিৎ। 

ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের প্রেক্ষিতে কোন বক্তব্য দেননি স্টলেনবার্গ। এ বিষয়ে তিনি বলেন, আমার মনে হয় প্রথমে আমাদের উচিৎ হবে জিডিপির ২ শতাংশ লক্ষ্য পূরণ করা। আমরা এভাবে এগোলে সেটা খুবই ভালো ব্যাপার হবে। 

স্নায়ুযুদ্ধ কয়েক দশক আগে শেষ হয়েছে উল্লেখ করে ন্যাটোর সেক্রেটারি জেনারেল বলেন, উত্তেজনা কমে যাওয়ায় ন্যাটোভুক্ত দেশগুলো সামরিক খাতে ব্যয় কমিয়ে দিয়েছিলো। কিন্তু এখন উত্তেজনা বাড়ায় ব্যয় বাড়ানোর প্রয়োজন পড়েছে। 

এদিকে ডোনাল্ড ট্রাম্পের মন্তব্য নিশ্চিত করে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প দেখতে চান আমাদের মিত্ররা ব্যয় বাড়ানোর কাজ করছে এবং তাদের কর্তব্য আংশিক হলেও পূরণ করছে। 

ব্রাসেলসে ন্যাটোর সম্মেলন শেষে হেলসিংকিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন ডোনাল্ড ট্রাম্প। 

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
এএইচ/এমজেএফ

বইমেলায় যুব গবেষণা কেন্দ্র পরিদর্শন করলেন ওবায়দুল কাদের
নাটোরে ৬দিনব্যাপী বই মেলা শুরু
লেখক-পাঠক-নেতাদের পদচারণায় মুখরিত বইমেলা
নীলফামারী সদরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত শাহিদ
অর্থ আত্মসাতের মামলায় বাংলাটেলের ওয়াহিদুর রিমান্ডে


সাতক্ষীরায় রাস্তা সংস্কারে নিম্নমানের খোয়া ব্যবহার
বিশ্বকাপে পাকিস্তানকে বয়কটের আহবান হরভজনের
তৃতীয় ধাপে সাত উপজেলায় ইভিএমে ভোট
জবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত
পাটের উন্নয়নে গবেষণা সেন্টার হবে