জাপানে ভারী বর্ষণে নিহত বেড়ে ৩৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

.

জাপানের পশ্চিম ও কেন্দ্রীয় অংশে টানা বৃষ্টিপাতে বিভিন্ন বিপর্যয়ের কবলে পড়ে এখন পর্যন্ত ৩৮ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন কমপক্ষে ৪৫ জন।

শনিবার (৭ জুলাই) দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থা এনএইচকে ‌এ তথ্য জানিয়েছে। সংস্থাটি বলছে, বড় ধরনের বিপর্যয় এড়াতে এরইমধ্যে সাড়ে ১০ লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। 

টানা বর্ষণের কারণে ভূমিধস, নদীর পানি ও বায়ুপ্রবাহ বৃদ্ধির কারণে দেশটির পশ্চিমাংশের প্রধান দ্বীপ হংসুতে সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া সংস্থা। 

হনসু ও শিকোকু প্রদেশের অধিকাংশ এলাকা এখন বৃষ্টির পানির নিচে। এই দুই প্রদেশে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা দুই মাসের বর্ষণকে ছাড়িয়েছে। সপ্তাহজুড়ে এ বর্ষণ অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

প্রধান কেবিনেট সেক্রেটারি ইয়শহিহিদে সুগা আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেছেন, জাপানের পুলিশ, প্রতিরক্ষার বিশেষ বাহিনী, উদ্ধারকর্মী মিলিয়ে প্রায় ৪৮ হাজার সদস্য ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্য কাজ করছেন। 

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, বন্যা ও ভূমিধসের শিকার প্রায় সাড়ে ১০ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়াও আরও ৩০ লাখ মানুষকে তাদের বাড়ি ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। 

আবহাওয়া সংস্থা বলছে, শিকোকুর মটোয়ামা শহরে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৫৮৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। 

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এএইচ/জেডএস

ঘুষ-হয়রানি ছাড়াই কর দিচ্ছি, ব্যাগভর্তি উপহার নিচ্ছি
পিইসি পরীক্ষায় বসা হলো না সুমনার
যষ্টিমধু কী!
সাদিয়া প্রমার সঙ্গে বিয়েবন্ধনে আবু হায়দার
রাঙ্গুনিয়ায় বসতঘরে অগ্নিকাণ্ড
বেগমগঞ্জে ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার
বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের দ্বিতীয়দিনের সাক্ষাৎকার চলছে
বিশ্বকাপে সান্ত্বনার জয়টাও পেলো না বাংলাদেশ
মুহাম্মদ (সা.) সম্পর্কে ৭ তথ্য
কাস্টমস-ভ্যাটে দুর্নীতির যে ১৯ উৎস চিহ্নিত করলো দুদক