পূর্ব ইউরোপে বাণিজ্য বৃদ্ধির তাগিদ দেবে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং

বুলগেরিয়ার সোফিয়ায় শুরু হওয়া ‘১৬+১’ সম্মেলনে পূর্ব ও কেন্দ্রীয় ইউরোপের সঙ্গে বাণিজ্য বন্ধন বৃদ্ধির তাগিদ দেবে চীন। বিশ্লেষকরা বলছেন, চীনকে এটাও নিশ্চিত করতে হবে, তারা ইউরোপের বৃহৎ জোট ইউরোপীয় ইউনিয়নকে বিভক্ত করতে চেষ্টা করছে না।

php glass

শনিবার (৭ জুলাই) থেকে পূর্ব ও কেন্দ্রীয় ইউরোপের ১৬টি দেশ ও চীনের ‘১৬+১’ সম্মেলন শুরু হচ্ছে সোফিয়ায়। সম্মেলনে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য সংশয় দূর করার চেষ্টাও করবেন।

এর আগে পূর্ব ও কেন্দ্রীয় ইউরোপের এ অঞ্চলে চীন অনেকগুলো উন্নয়ন প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছে। অঞ্চলটিতে নতুন রফতানি বাজার তৈরির অংশ হিসেবে চীন এ প্রতিশ্রুতিগুলো দিয়েছিল। তবে চীনের সঙ্গে এ অঞ্চলের দেশগুলোর বিভিন্ন চুক্তি এখনও বিবেচনায় রয়েছে।   

বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য বিরোধের পর ইউরোপের বাণিজ্য সহায়তার প্রয়োজন পড়বে চীনের। এক্ষেত্রে ইউরোপের দেশগুলোর সঙ্গে বাণিজ্য একত্রীকরণে বেশ সতর্ক থাকবে চীন।  

শুক্রবার বুলগেরিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে লি কেকিয়াং বলেন, ‘১৬+১’ দেশগুলোর পারস্পরিক সহযোগিতা কোন ভূ-রাজনীতির অংশ নয়। অনেকেই বলছেন, এর কারণে ইউরোপীয় ইউনিয়ন ভেঙ্গে যেতে পারে। কিন্তু এটা সত্য নয়। 

সংবাদ সম্মেলনে লি আরও বলেন, আমরা আশা করি আমাদের পারস্পরিক সহযোগিতার মাধ্যমে অংশগ্রহণকারী দেশগুলোর আরও উন্নয়ন হবে। এছাড়াও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক আরও জোরদার হবে। 

বুলগেরিয়ার সোফিয়ায় এ সম্মেলনের পর জার্মানী সফর করবেন চীনের প্রধানমন্ত্রী।  

বিশ্লেষকদের ধারণা, পশ্চিম ইউরোপের সঙ্গে বিরোধ তৈরি করবে এমন ইস্যু এড়িয়ে যাবে চীন। ইউরোপীয় কাউন্সিলের বৈদেশিক সম্পর্কের এশিয়া ও চায়না প্রোগ্রামের পরিচালক ফ্রানকোইস গডমেন্ট বলেন, আমার মনে হয় ইউরোপীয় ইউনিয়ন অগ্রাহ্য করতে পারে এমন ইস্যুগুলো এড়িয়ে যেতে চেষ্টা করবে চীন। 

বুলগেরিয়ার সোফিয়ায় এ সম্মেলনে ২৫০ এর বেশি চীনা কোম্পানি এবং পূর্ব ও কেন্দ্রীয় ইউরোপের ৭০০ জন ব্যবসায়ী অংশগ্রহণ করবেন। তারা অবকাঠামো, পর্যটন, কৃষি, প্রযুক্তি, বাণিজ্য বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন। 

বাংলাদেশ সময়: ১১১৯ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এএইচ/এমজেএফ

বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 
জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে


‘পাকিস্তানিরা বাঙালিদের কুকুর-বিড়াল মনে করতো’
বিধি লঙ্ঘনে এমপি খোকাকে সোনারগাঁও ছাড়ার নির্দেশ ইসির
কালরাত্রি স্মরণে ‘ব্ল্যাক আউট’ সিলেটেও
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে রাজশাহীতে
শহীদেরা অন্ধকারকে জয় করে আমাদের জীবনে আলো জ্বেলে গেছেন