স্ট্যাচু অব লিবার্টির ‍উপরে উঠে নারীর প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্ট্যাচু অব লিবার্টির ওপর থেকে প্রতিবাদী নারীকে নামিয়ে আনছে পুলিশ, ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রে অভিবাসী পরিবার থেকে তাদের শিশুদের আলাদা করার বিরুদ্ধে স্ট্যাচু অব লিবার্টির উপরে উঠে প্রতিবাদ করেছেন এক নারী। প্রতিবাদী ওই নারীকে স্ট্যাচুর উপরে থেকে নামাতে ঘাম ঝরাতে হয়েছে পুলিশকে। এখন ওই নারী পুলিশের হেফাজতে রয়েছেন।

php glass

পুলিশ বলছে, প্রতিবাদকারী ওই নারীর নাম থেরেসি প্যাট্রিসিয়া ওকোমো। বুধবার (০৪ জুলাই) তিনি প্রায় তিনঘণ্টা নিয়ে স্ট্যাচু অব লিবার্টির পাদদেশে উঠেন। এসময় পুলিশ তাকে নামতে বললে তিনি অস্বীকৃতি জানান। পরে সমঝোতার মাধ্যমে তাকে নিচে নামিয়ে আনে পুলিশ।

নিউইয়র্ক পুলিশ দফতরের এক সদস্য আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে জানান, থেরেসি প্যাট্রিসিয়া ওকোমো নামের ওই নারী একটি প্রতিবাদকারী দলের সদস্য। তিনি বিচ্ছিন্ন শিশুদের মুক্ত করে পরিবারের হাতে না-তুলে দেওয়া পর্যন্ত নেমে আসবেন না বলে জানিয়েছিলেন। পরে সমঝোতার মাধ্যমে তাকে নামিয়ে আনা হয়।

‘রাইজ অ্যান্ড রেসিস্ট’ প্রতিবাদকারীদের অন্যতম সংগঠক মার্টিন জোসেফ কুইন বলেন, ওই নারী তাদের সদস্য। কিন্তু তার এ প্রতিবাদের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। তারা এ সম্পর্কে কিছুই জানেন না।

এর আগে ‘রাইজ অ্যান্ড রেসিস্ট’ নামের একটি অ্যাকটিভিস্ট গ্রুপ স্ট্যাচুর নিচে ট্রাম্পের ‘জিরো টলারেন্স’ নীতির প্রতিবাদ জানায়। তখন বেশকিছু প্রতিবাদকারীকে আটক করেছে পুলিশ। 

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৮
এএইচ/ওএইচ/

বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 
জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে


‘পাকিস্তানিরা বাঙালিদের কুকুর-বিড়াল মনে করতো’
বিধি লঙ্ঘনে এমপি খোকাকে সোনারগাঁও ছাড়ার নির্দেশ ইসির
কালরাত্রি স্মরণে ‘ব্ল্যাক আউট’ সিলেটেও
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে রাজশাহীতে
শহীদেরা অন্ধকারকে জয় করে আমাদের জীবনে আলো জ্বেলে গেছেন