যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের জবাব দেবে ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল। ছবি: সংগৃহীত

ঢাকা: স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের জবাব দেবে ইউরোপ। জি-৭ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্পের আকস্মিক এ সিদ্ধান্তের প্রসঙ্গে রোববার (১০ জুন) এমন মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর।

এর আগে টুইট বার্তায় জি-৭ সম্মেলনের প্রজ্ঞাপন স্বাক্ষরের সিদ্ধান্ত থেকে সরে আসার ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই সিদ্ধান্তের জের ধরে ওয়াশিংটন ও তার মিত্র বন্ধুদ্ধের বাণিজ্য বিতর্ক নিয়ে আলোচনার সৃষ্টি হয়।

এদিকে, জি-৭ সম্মেলন নিয়ে টেলিভিশন সাক্ষাৎকারে ট্রাম্পের টুইট বার্তাকে হতাশাব্যঞ্জক বলে মন্তব্য করেন চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল।

তিনি বলেন, এই সম্মেলনে যুক্তরাষ্ট্র ও ইউরোপের প্রশান্তীয় অংশীদারিত্ব শেষ হওয়া নিয়ে কোনো কিছু নির্দেশ করা হয়নি।

মার্কেল কানাডার পদক্ষেপের বিষয়ে বলেন, কানাডার মতো ইউরোপও আমেরিকার শুল্ক আরোপের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছে।

শুল্কমুক্ত বাণিজ্য প্রসঙ্গে মার্কেল বলেন, জি-৭ ভুক্ত দেশগুলোর মধ্যে শুল্কমুক্ত বাণিজ্য ধারণা একটি আদর্শ ফলাফল হবে। তবে তিনি এই বাণিজ্য গোষ্ঠী নিয়ে সুস্পষ্ট করে বলেন, বাণিজ্যের ক্ষেত্রে শুল্কহীন বাধাগুলো সংযুক্ত করতে হবে। সাধারণ ব্যবসায়ীদেরও উন্মুক্ত প্রবেশাধিকারের সুযোগ দিতে হবে।

রাশিয়া প্রসঙ্গে মার্কেল বলেন, জি-৭ এ রাশিয়ার অংশগ্রহণের ক্ষেত্রে তিনিও একই রকম ভাবেন। তবে সবার আগে ইউক্রেনের ঘটনা নিয়ে রাশিয়ার অগ্রগতি আনতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ১১, ২০১৮
এএইচ/টিএ

সলোমন দীপপুঞ্জে ৬.২ মাত্রার ভূমিকম্প
গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে নিহত ১, দগ্ধ ৪
জামিনে মুক্তি পেলেন বিএন‌পি নেতা হাবিব
সাকিবকে রেখে দিলো হায়দ্রাবাদ
কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক
বর্ষার নয়, ‘কদম’ এখন হেমন্তের ফুল 
মেহেরপুরে গৃহবধূকে পিটিয়ে ও শ্বাসরোধ করে হত্যা 
এখনও নির্বাচনী হাওয়া লাগেনি বাজারে
আজকের চট্টগ্রাম
রাজশাহীতে যাত্রীবাহী বাস উল্টে নিহত ১, আহত ১০