ভোগের প্রচ্ছদে সৌদি রাজকুমারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভোগ ম্যাগাজিনের আরব সংস্করণের জুন মাসের প্রচ্ছদ; এতে এবার মডেল হয়েছেন সৌদি আরবের রাজকুমারী হায়ফা বিনত আবদুল্লাহ আল-সৌদ। ছবি: সংগৃহীত

ঢাকা: নারীদের গাড়ি চালানোর ওপর দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে সৌদি সরকার। সম্প্রতি ফের নারীদের ড্রাইভ সিটে বসার অধিকার দেওয়ার কথা বলছে রক্ষণশীল দেশটি। আর এ নিয়ে চলছে নানান মহলের নানা আলোচনা ও সমালোচনা। 

এসব সমালোচনার রেশ না কাটতেই বিশ্ববিখ্যাত ফ্যাশন ম্যাগাজিন ভোগের আরব সংস্করণে জুন মাসের প্রচ্ছদে দেখা গেল এক রূপসী নারীকে। মরুভূমিতে পার্ক করা একটি ছাদ-খোলা গাড়ির ড্রাইভিং সিটে বসে আসেন তিনি। এই নারী আর কেউ নন, তিনি খোদ সৌদি আরবেরই রাজকুমারী হায়ফা বিনতে আব্দুল্লাহ আল সৌদ। সৌদির প্রয়াত বাদশা আব্দুল্লাহ’র মেয়ে তিনি।

সম্প্রতি সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি নিয়ে নারী আন্দোলনকারীদের ধরপাকড় চলছে দেশটিতে। বেশ কিছু নারী আন্দোলনকারীর অবস্থান হয়েছে জেলখানায়। এমন পরিস্থিতিতে গাড়ির ড্রাইভিং সিটে বসে সৌদি রাজকুমারীর ভোগ ম্যাগাজিনের মডেল হওয়া নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সামাজিক সংস্কারমূলক কর্মকাণ্ডের প্রশংসা করে দেশটির নারীদের অগ্রযাত্রাকে উৎসর্গ করা হয়েছে ভোগের সংখ্যাটি। 

রাজকুমারী হায়ফা ভোগ ম্যাগাজিনকে বলেন, আমাদের দেশের রক্ষণশীলরা পরিবর্তনকে ভয় পান। তবে ব্যক্তিগতভাবে আমি পরিবর্তনকে সমর্থন করি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই হায়ফায় ছবিটি শেয়ার করেন এবং সৌদি নারীদের অধিকারের প্রতি সমর্থন জানান।

কিন্তু ভোগ ম্যাগাজিনে প্রকাশিত তার ছবিটি জন্ম দেয় নতুন বিতর্কের। কারণ, গত মে মাসে কমপক্ষে ১১ জন নারী আন্দোলনকারীকে গ্রেফতার করেছে সৌদি সরকার। তারা পুরুষ অভিভাবকত্ব ও নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞার বিরোধিতা করছিলেন। 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, গত সপ্তাহে এদেরমধ্যে চারজনকে মুক্তি দেওয়া হয়েছে। কিন্তু অন্যদের ভাগ্যে কী ঘটেছে সে বিষয়ে নিশ্চিত কিছু জানাতে পারেনি কেউ। 

জানা যায়, আগামী জুনের ২৪ তারিখে নারীদের গাড়ি চালনার দীর্ঘদিনের নিষেধাজ্ঞা তুলে দিতে চলেছে সৌদি সরকার।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুন ০১, ২০১৮
এনএইচটি

শেষ হলো কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব
গ্রন্থমেলায় মাসরুর আরেফিনের ‘আগস্ট আবছায়া’
শেবাচিমে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় ১৮ রোগী অসুস্থ
চট্টগ্রামের জিয়া স্মৃতি জাদুঘরের নাম পরিবর্তনের দাবি
চিকিৎসকসহ ২ জনকে সাময়িক বরখাস্তের সুপারিশ, তদন্ত কমিটি


মঙ্গলবার আখেরি মোনাজাতে শেষ হচ্ছে সাদ অনুসারীদের ইজতেমা
ভালুকায় যুবকের মরদেহ উদ্ধার
কুয়েতে সড়ক দুর্ঘটনায় নড়াইলের যুবক নিহত
প্রধানমন্ত্রীর সঙ্গে ক্রাউন প্রিন্স ও ফাতিমার বৈঠক
নারায়ণগঞ্জে কভার্ডভ্যান চাপায় ব্যবসায়ী নিহত