শিক্ষার্থীর নিরাপত্তায় দিল্লির স্কুলে দেড় লাখ ক্যামেরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিসি ক্যামেরার সংগৃহীত ছবি

শিক্ষার্থীদের নিরাপত্তায় দিল্লির বিভিন্ন সরকারি স্কুলে ১ লাখ ৪৬ হাজার সিসি ক্যামেরা স্থাপনের অনুমোদন দিয়েছে সরকারের ব্যয় সংক্রান্ত কমিটি। আগামী ছয় মাসের মধ্যে বাস্তবায়ন হতে যাওয়া এ প্রকল্পে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫শ’ ৯৭ কোটির রুপির খানিক বেশি অর্থ।

পিডব্লিউডি মন্ত্রী সত্যেন্দর জইন জানিয়েছেন, দিল্লি সরকারের মালিকানাধীন ১ হাজার ২৮টি স্কুলের প্রতিটি শ্রেণীকক্ষে এসব ক্যামেরা স্থাপন করা হবে।

তিনি আরো বলেন, প্রকল্প শেষ হওয়ার পর শিক্ষার্থীরা ক্লাসরুমে কী পড়াশোনা করছে তা সরাসরি দেখানোর ব্যবস্থা করা হবে তাদের বাবা-মায়ের জন্য। শুধু তাই নয় পরবর্তীতে ভিডিও সংক্রান্ত সচিত্র প্রতিবেদনের জন্য প্রতিটি স্কুলের অধ্যক্ষের কাছে এলইডি পর্দা দেওয়া হবে।

উচ্চগতির ইন্টারনেট সেবার মাধ্যমে সুনির্দিষ্ট ব্যান্ডউইডথ দিয়ে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠান এ সেবা নিশ্চিত করবে। এজন্য শিক্ষার্থীর বাবা-মাকে মোবাইল ফোন অ্যাপের মাধ্যমে সংযুক্ত করে দেওয়া হবে আইডি ও পাসওয়ার্ড।

প্রকল্পের ৫শ’ ৯৭ কোটি রূপির মধ্যে ৩শ’ ৮৫ কোটি বাস্তবায়নে, ৫৭ কোটি পাঁচ বছরের রক্ষণাবেক্ষণ ব্যয় ও ১৫৪ কোটি পাঁচ বছরের ইন্টারনেট সংযোগ ব্যয়ের জন্য নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭০৪ ঘণ্টা, মে ১৭, ২০১৮
জেডএস

যেকোনো অশুভ ষড়যন্ত্র নস্যাৎ করবে জনগণ: নাসিম
মগড়া নদীতে নিখোঁজ আরও এক শিশুর মরদেহ উদ্ধার
শখের মোটরসাইকেল কেড়ে নিলো পুলিশ সদস্যের প্রাণ
বিশ্বের যে ১০ শহরে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেন পর্যটকরা
৩ কর্মকর্তা দিয়ে চলছে মুন্সিগঞ্জের পরিসংখ্যান কার্যালয়
ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬০
দ্বিধাবিভক্ত কিশোরগঞ্জ-৪ আসনের বিএনপি
সংগীতজ্ঞ অতুলপ্রসাদ সেনের জন্ম
‘বঙ্গবন্ধুর পর দেশে সবচেয়ে জনপ্রিয় শেখ হাসিনা’