হলিউডে যৌন নিপীড়ন প্রকাশে মিললো পুলিৎজার পুরস্কার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ প্রকাশের ফলেই পুরস্কার মিলেছে ‘নিউইয়র্ক টাইমস’ ও ‘নিউইয়র্কার’র

হলিউডে যৌন নিপীড়নের খবর প্রকাশের স্বীকৃতি হিসেবে সাংবাদিকতার নোবেল খ্যাত ‘পুলিৎজার পুরস্কার’ পেলো ‘নিউইয়র্ক টাইমস’ ও সাময়িকী ‘নিউইয়র্কার’।

সোমবার (১৬ এপ্রিল) নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে জাঁকালো অনুষ্ঠানে পুলিৎজার পুরস্কার বোর্ড কর্তৃপক্ষ ‘পাবলিক সার্ভিস’ ক্যাটাগরিতে সংবাদ প্রতিষ্ঠান দু’টিকে এ পুরস্কারে ভূষিত করে। প্রতিবছরের এপ্রিলে বস্তুনিষ্ঠ ও দুঃসাহসিক সাংবাদিকতার জন্য গণমাধ্যম বা এর কর্মীদের পুরস্কার দিয়ে থাকে পুলিৎজার পুরস্কার বোর্ড কর্তৃপক্ষ।

গত বছরের অক্টোবরে নিউইয়র্ক টাইমস ও নিউইয়র্কার হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে যৌন নিপীড়নের দু’টি প্রতিবেদন প্রকাশ করে। এতে পুরো বিশ্বের রূপালি জগতে কাঁপুনি ধরে যায়। হলিউডের অনেক খ্যাতিমান তারকারা হার্ভের যৌন নিপীড়নের শিকার হয়েছেন বলে অভিযোগ তুলতে থাকেন। শুরু হয় ‘মিটু’ (#MeToo) শীর্ষক হ্যাশট্যাগ প্রচারণা, যার মাধ্যমে বলা হতে থাকে ‘আমিও নিপীড়নের শিকার হয়েছি’। 

এই হ্যাশট্যাগ হলিউড ছাড়িয়ে বলিউডসহ পুরো বিশ্বের নারীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। যুক্তরাজ্যসহ অনেক সরকারেই রদবদল আসে হ্যাশট্যাগের মাধ্যমে যৌন নিপীড়নের অভিযোগ ওঠার পর।

নিজের প্রতিষ্ঠিত কোম্পানি থেকে বরখাস্ত হন হার্ভে। ৬৬ বছর বয়সী এই চলচ্চিত্র মুঘলকে এখন লন্ডন, লস অ্যাঞ্জেলেস ও নিউইয়র্ক পুলিশের তদন্তাধীন বেশ কিছু মামলায় দৌঁড়ঝাপ করতে হচ্ছে।

নিউইয়র্ক টাইমস ও নিউইয়র্কারকে পুরস্কৃত করার বিষয়ে পুলিৎজার পুরস্কার বোর্ডের অ্যাডমিনিস্ট্রেটর ডানা ক্যানেডি বলেন, সংবাদ প্রতিষ্ঠান দু’টি বিস্ফোরক ও ফলপ্রসূ সাংবাদিকতা দেখিয়েছে, যার মাধ্যমে শক্তিধর যৌন নিপীড়কদের মুখোশ উন্মোচিত হয়েছে।

বরাবরের মতো এ বছরও মোট ১৪ ক্যাটাগরিতে দেওয়া হয়েছে পুলিৎজার পুরস্কার। এরমধ্যে ‘ইন্টারন্যাশনাল রিপোর্টিং’ ও ‘ফিচার ফটোগ্রাফি’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে রয়টার্স। প্রথম পুরস্কারটি তারা পেয়েছে ফিলিপাইনে মাদকের বিরুদ্ধে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের লড়াইয়ের বিষয়ে প্রতিবেদনের জন্য। আর দ্বিতীয় পুরস্কারটি ব্রিটিশ সংবাদমাধ্যমটি পেয়েছে মিয়ানমার থেকে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশা ফুটিয়ে তোলার জন্য।

কেবল আমেরিকান নয়, বিশ্ব সাংবাদিকতার সবচেয়ে মর্যাদাপূর্ণ ‘পুলিৎজার পুরস্কার’ দেওয়া হচ্ছে ১৯১৭ সাল থেকে। হাঙ্গেরীয় বংশোদ্ভূত খ্যাতনামা আমেরিকান সাংবাদিক জোসেফ পুলিৎজারের রেখে যাওয়া অর্থে তার ইচ্ছে অনুসারে ‘পুলিৎজার পুরস্কার’ প্রবর্তন করা হয়। এটি দেওয়ার কাজটি করে কলাম্বিয়া ইউনিভার্সিটি।

বাংলাদেশ সময়: ০৫১২ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৮
এইচএ/

ক্যাচ মিসেই জিম্বাবুয়ের হার
আক্ষেপ করে মাহাথির বললেন, পদত্যাগ করে ফেলতে পারি
চালকের ভুলে পাম্পে আগুন!
কৃত্রিম চাঁদ বানাবে চীন!  
মায়ের কোল থেকে শিশু কেড়ে নিলো পিকআপ
কবি জীবনানন্দ দাশের প্রয়াণ
ছেলেকে সেঞ্চুরি উৎসর্গ করলেন ইমরুল
বান্দরবানে বাস-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২
দর্শক সাড়ায় উচ্ছ্বসিত বাপ্পি
বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন