মালয়েশিয়ার জাতীয় নির্বাচন ৯ মে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন কমিশনের ঘোষণা। ছবি: সংগৃহীত

ঢাকা: জাতীয় নির্বাচনের দিন ঘোষণা করেছে মালয়েশিয়ার নির্বাচন কমিশন। সেইসঙ্গে দেশটিতে পুরোদমে শুরু হয়েছে নির্বাচনের প্রস্তুতি।

মঙ্গলবার (১০ এপ্রিল) মালয়েশিয়ার নির্বাচন কমিশনার তান শ্রী মো. হাসিম আব্দুল্লাহ ঘোষণায় বলেন, আগামী ৯ মে মালয়েশিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

এ লক্ষ্যে দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক শক্রবার (৬ এপ্রিল) পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন। 

এবারের নির্বাচনটি ৬১ বছর ধরে দেশটির ক্ষমতাসীন জোটের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে বলে মত দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

কারণ, বেশ চাপের মুখেই আছেন ৬৪ বছর বয়সী নাজিব। স্টেট ফান্ড অর্থ-কেলেংকারি এবং দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে প্রধানমন্ত্রীকে নিয়ে তেমন সন্তুষ্ট নয় মালয়েশিয়ার জনগণ। এদিকে বিরোধী দল থেকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন পেয়েছেন নাজিবের সাবেক গুরু মাহাথির মোহাম্মদ। এবারের নির্বাচনে আধুনিক মালয়েশিয়ার স্থপতি হিসেবে পরিচিত সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরকেই এগিয়ে রাখছেন বিশ্লেষকরা।

মোট ২২২টি সংসদীয় আসন এবং ৫৮৭টি প্রাদেশিক আসনে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।  দেশটির সেনাবাহিনী এবং পুলিশসদস্যরা ভোটাধিকার প্রয়োগ করবেন ৫ মে। 

ক্যাম্পেইন চালানোর জন্য এবার ১১ দিন সময় পাবেন প্রার্থীরা। শেষবার, ২০১৩ সালে ১৩তম জাতীয় নির্বাচনে ক্যাম্পেইনের সুযোগ দেওয়া হয়েছিল ৭ দিন। 

নির্বাচনে ভোটারের সংখ্যা এক কোটি ৪৯ লাখ ৪০ হাজার ৬২৭ জন। ২০১৩ সালের নির্বাচনে ভোটার সংখ্যা ছিল এক কোটি ৩২ লাখ ৬৮ হাজার দুই জন। 

ভোট কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকবেন দুই লাখ ৫৯ হাজার ৩৯১ জন । পোলিং সেন্টার থাকবে আট হাজার ৮৯৮ টি। 

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৮
এমএন/এনএইচটি

অদম্য হয়ে উঠছে আর্সেনাল
জাবির ভর্তি পরীক্ষা শুরু ৩০ সেপ্টেম্বর
ব্রিটেনে জনপ্রিয় নাম মুহাম্মদ
বিশ্বনাথে আটক ১৭ জামায়াত নেতা কারাগারে
পরিচ্ছন্নতায় গিনেজ বুকে নাম লেখালো ডিএসসিসি
খালেক কেসিসির নগরপিতার আসনে বসবেন মঙ্গলবার
গাড়ি চোর চক্রের তিন সদস্য গ্রেফতার
শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি নিয়ে সভা
ভার্জিনিয়ায় দুই মাথাওয়ালা প্রজাতির সাপ
বকশীগঞ্জে নারীর মরদেহ উদ্ধার