সাদা-কালো যুগের অবসান ঘটছে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাদা-কালো ফিল্ম উৎপাদন ও সরবরাহ বন্ধ ঘোষণা করেছে ফুজি ফিল্ম করপো। ছবি: সংগৃহীত

ঢাকা: সাদা-কালোর যুগ শেষ হতে যাচ্ছে! অনেকটা স্মৃতি কাতর হওয়ার আক্ষেপ। হবেই বা কেন? এ যুগেই তো বড় বড় রিলের ক্যামেরায় ‘কট কট’ শব্দে নিজেদের সুখ স্মৃতি ফ্রেম বন্দি করেছে মানুষ। 

এখনও হয়তো আলমারির কোনায় পুরানো অ্যালবাম ঘাটলে রঙিনের মাঝেও ঝলমল করবে সাদা-কালো সেই ছবিটি। কিন্তু এবার বন্ধ হয়ে যাচ্ছে সেই সাদা-কালোর যুগের! 

এমনটাই ঘোষণা দিয়েছে সাদা-কালো ফিল্ম ও প্রিন্ট পেপার উৎপাদনকারী প্রতিষ্ঠান জাপানের ফুজি ফিল্ম করপোরেশন। 

রোববার (০৮ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে এ তথ্য  জানানো হয়। খবরে বলা হয়, শুক্রবার (০৬  এপ্রিল) নিজেদের ওয়েবসাইটে ফুজি ফিল্ম কর্তৃপক্ষ জানিয়েছে, তারা সাদা-কালো ফিল্ম এ ধরনের ছবি প্রিন্টিংয়ের জন্য যে কাগজ থাকে তাও বিক্রি করা হবে না। 

খবরে বলা হয়, এরই মধ্যে এ ধরনের পণ্য উৎপাদন বন্ধ করা হয়েছে। চলতি বছরের অক্টোবর থেকে সাদা-কালো ফিল্ম রফতানিও বন্ধ করে দেবে কোম্পানিটি। আর সাদা-কালো কাগজ ২০২০ সালের মার্চ থেকে বাজারে পাওয়া যাবে না। 

ফটোগ্রাফিক ফিল্ম ও ছবি প্রিন্টের কাজ ফুজি ফিল্মের প্রধান ব্যবসা।১৯৩৪ সাল থেকে জাপানের এই কোম্পানিটি সাদা-কালো ছবি প্রিন্ট করার কাগজ বিক্রি করছে, আর ফিল্ম উৎপাদন করছে ১৯৩৬ থেকে।
 
কিন্তু রঙিন যুগে ডিজিটাল ক্যামেরার ঝলকানিতে মলিন হয়ে যায় সেই স্মৃতি ঘেরা সাদা-কালো যুগের। রঙের দাপটে যেনো টেকাই দায় হয়ে যাচ্ছিল ফুজি ফিল্মের। তাই হয়তো গুটিয়ে নিচ্ছে সাদা-কালো ব্যবসা।
 
বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৮
এমএ

কোনো অজুহাত দিতে চান না মাশরাফি
নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী
বেনাপোলে অস্ত্র-গুলিসহ আটক ১
ঢাবির ‘খ’ ইউনিটের পরীক্ষা শুরু
ঘুঘু ও জামুনি | গুলজার
আগুনে পুড়লো ১২ বসতঘর
সুস্থ থাকতে খাদ্যাভাসে তুলসী 
চাহিদায় শীর্ষে আইফোন-১০ আর
মা-শিশুর স্বাস্থ্যসেবায় ‘মা-মণি’
খুলনা-৬ আসনে নতুন-পুরাতন প্রার্থীর ছড়াছড়ি