৩৫ বছর পর নিষেধাজ্ঞা তুলে সৌদিতে সিনেমা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্ল্যাক পেনথার সিনেমার দৃশ্য (সংগৃহীত ছবি)

নিষেধাজ্ঞা তুলে প্রায় ৩৫ বছর পর সৌদি আরবে শুরু হচ্ছে সিনেমা প্রদর্শন। আগামী ১৮ এপ্রিল রাজধানী রিয়াদে সৌদির নাগরিকরা প্রথম সিনেমা উপভোগ করতে পারবেন।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, মারভেলের সুপারহিরো সিনেমা ‘ব্ল্যাক পেনথার’ প্রথমে প্রদর্শন করা হবে। 

সৌদির প্রধান সর্বোচ্চ আর্থিক তহবিল পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) এএমসি এন্টারটেইনমেন্ট হোল্ডিংস নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চলচ্চিত্র প্রদর্শনের জন্য চুক্তি সই করেছে।

এই প্রতিষ্ঠানটি আগামী পাঁচ বছরের মধ্যে প্রায় ৪০টি সিনেমা হল নির্মাণ করবে। ২০৩০ সালের মধ্যে সৌদির ২৫টি শহরে ১০০ সিনেমা হল নির্মাণ করার পরিকল্পনা রয়েছে তাদের। 

কর্তৃপক্ষ জানান, সুপারহিরো সিনেমা ‘ব্ল্যাক পেনথার’ প্রদর্শন করার মাধ্যমে বিশ্ববাসীকে তারা জানাতে চায় সৌদি আরবে পরিবর্তন আসছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে তারা সামনে এগিয়ে যেতে চায়। 

১৯৭০-এর দশকে সৌদি আরবে সিনেমা প্রদর্শিত হতো। কিন্তু দেশটির রক্ষণশীল ধর্মীয় নেতারা সিনেমা নিষিদ্ধ ঘোষণা করেন। ২০১৭ সালে দেশটির কর্তৃপক্ষ সিনেমা প্রদর্শনের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার কথা জানায়।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘অর্থনৈতিক ও সামাজিক সংস্কার’ কর্মসূচির অংশ হিসেবে দেশটি এই পদক্ষেপ নিচ্ছে।
 
এএমসির এন্টারটেইনমেন্ট হোল্ডিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাডাম অ্যারন বলেন, কিং আবদুল্লাহ’র ফিন্যান্সিয়াল জেলায় গানের কনসার্টের জন্য বানানো এক হলে প্রথম সিনেমা প্রদর্শন করা হবে। সেখানকার প্রধান থিয়েটারে ৫শ’ চামড়ার আসন থাকবে। আরও থাকবে অর্কেস্ট্রা, ঝুল বারান্দা, মার্বেলের প্রক্ষালন কক্ষ। এটি হবে বিশ্বের সবচেয়ে সুন্দর সিনেমা হল।

এ বিষয়ে দেশটির সংস্কৃতি ও তথ্য বিষয়ক মন্ত্রী আয়াদ আলায়াদ বলেন, সিনেমা প্রদর্শন হলে আমাদের স্থানীয় অর্থনীতি সমৃদ্ধ হবে। বিনোদন খাতে ব্যয় বাড়বে এবং এর মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি হবে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৮
আরআর

পদ্মাসেতুতে শুরু হলো রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ
পঞ্চগড়ে পানিতে পড়ে শিশুর মৃত্যু
জবির ভর্তি পরীক্ষা শুরু ২৯ সেপ্টেম্বর
গাংনীতে ওঝার ঝাড়ফুঁকে প্রাণ গেলো শিশুর!
বর্ষসেরা একাদশে রোনালদোসহ পাঁচজনই রিয়ালের
কেসিসির দায়িত্বগ্রহণ অনুষ্ঠান বর্জন করলেন বিদায়ী মেয়র
চালক ও যাত্রীদের জন্য বিমা চালু করলো পাঠাও
বৃষ্টির অভাবে ঝিনাইদহে ব্যাহত রোপা আমনের চাষ 
‘ভারত থেকে ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে’
তিন কার্যদিবস পর সূচকের উত্থান