কাশ্মীরে ১১ বিচ্ছিন্নতাবাদীর মৃত্যুতে বিক্ষোভ, সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে আহত তরুণ । ছবি -সংগৃহীত

কাশ্মীরে ১১ বিচ্ছিন্নতাবাদীর  মৃত্যুতে ভারতশাসিত কাশ্মীরের দক্ষিণাঞ্চলীয় প্রত্যন্ত গ্রামগুলো প্রতিবাদ বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে। ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে পৃথক সংঘর্ষ ও বন্দুকযুদ্ধে এদের মৃত্যু হয়। বিক্ষোভ-সংঘর্ষ  সেখানকার গ্রাম থেকে গ্রামান্তরে ছড়িয়ে পড়েছে।

হাসপাতাল সূত্রগুলোর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, ভারতীয় বাহিনীর সঙ্গে চলমান সংঘর্ষে প্রায় জনা চল্লিশেক তরুণ কাশ্মীরি গুলিবিদ্ধ ও জখম হয়েছে। বিক্ষুব্ধ তরুণরা রাস্তায় রাস্তায় সশস্ত্র বাহিনীর জওয়ানদের লক্ষ্য করে  ইটপাটকেল ছুড়ে ব্যাপক সংঘর্ষে জড়িয়ে পড়ে।সৈন্যরা এসময় তাদের লক্ষ্য করে গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ে জবাব দেয়।

মঞ্জুর আহমেদ নামের একজন সোফিয়ান এলাকার একজন প্রত্যক্ষদর্শী বাসিন্দা একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে রোববার জানান, সৈন্যরা বিক্ষোভকারীদের লক্ষ্য করে তাজা গুলি ব্যবহার করেছে। বেশ কয়েকজন তরুণকে তিনি নিজের চোখের সামনে গুলিতে জখম হতে দেখেছেন। বহু সাধারণ মানুষের ঘরবাড়ি ভাংচুর ও তছনছ করা হয়েছে। এসব বাসিন্দা এখন রাস্তায় খোলা আকাশের নিচে।

মঞ্জুর প্রশ্ন রাখেন, ‘‘ আর কতোদিন এই রক্তারক্তি চলবে? আমরা এসবে ক্লান্ত হয়ে পড়েছি।’’

প্রাণহানির ঘটনার প্রতিবাদে বিচ্ছিন্নতাবাদী নেতারা ওই এলাকায় দুদিনের বনধ-এর ডাক দিয়েছেন। এতে সাড়া দিয়ে বেশিরভাগ ব্যবসায়ী নিজেরাই তাদের ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধ রেখেছেন। 

এদিকে পরিস্থিতি সামাল দিতে ও প্রতিবাদ বিক্ষোভ দমন করতে প্রধান শহর শ্রীনগরসহ উত্তেজনাঘন সহিংস এলাকাগুলোতে বাইরে থেকে  শত শত সেনা পাঠানো হয়েছে। তারা এখন রাস্তায় রাস্তায় টহল দিয়ে বেড়াচ্ছে। তারা পারতপক্ষে কাউকে রাস্তায় নামতে দিচ্ছে না। কিন্তু তাতে খুব একটা সুফল মিলছে না।

কাশ্মীরের পুলিশপ্রধান শ্যামপ্রকাশ পনি একটি সংবাদ সংস্থাকে জানান, বিচ্ছিন্নতাবাদীরা দুটি পৃথক স্থানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ ও গুলি বিনিময়কালে নিহত হয়েছে। অন্য একটি এলাকায় বন্দুকযুদ্ধ এখনো চলছে। সব মিলিয়ে এ পর্যন্ত কম করে হলেও ১১ বিচ্ছিন্নতাবাদীর মরদেহ উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৮

জেএ

খুলনায় সড়ক দুর্ঘটনায় দুই সহোদরের মৃত্যু
‘আমার আত্মবিশ্বাস আছে, কারো লেখা পড়ে শিখতে হবে না’  
রশিদের অলরাউন্ড নৈপুণ্যে বাংলাদেশের হার
অস্ত্রধারী সেই ছাত্রলীগ নেতা আটক
‘নাতির জন্য বারবার মোবাইলে পিন কোড পরিবর্তন করতে হয়’
দলীয় ১শ’ রানে মিরাজের বিদায়
রহস্য গল্পকার স্টিফেন কিং-এর জন্ম
রশিদের ঘূর্ণিতে বিপর্যয়ে বাংলাদেশ
আশা জাগিয়ে ফিরে গেলেন সাকিব
চট্টগ্রামে ইয়াবাসহ গ্রেফতার ১১