এটাই ইরানের শেষ সুযোগ: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডোনাল্ড ট্রাম্প

ঢাকা: ইরানের উপর থেকে বহুল আলোচিত পরমাণু নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বর্জন করার আগে ইরানের জন্য এটাই শেষ সুযোগ।

স্থানীয় সময় শুক্রবার (১২ জানুয়ারি) হোয়াইট হাউসের মুখপাত্র এ তথ্য জানান। তবে ইরানের জন্য অনুমোদন থাকা বিষয়াদিতে আরও চার মাস পর সাক্ষর করবেন ট্রাম্প। 

ইরানের পরমাণু অস্ত্রে শক্তিশালী হওয়া স্থায়ীভাবে বন্ধ করতে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে কথা বলে একটি চুক্তি করতে চায় হোয়াইট হাউস। বর্তমানে তাদের চুক্তির মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত। প্রেসিডেন্ট ট্রাম্প যে কোনো মূল্যে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মোকাবিলা করতে চান।

বিশ্বের ছয় পরাশক্তি এবং ইরানের সঙ্গে ২০১৫ সালে চুক্তিটি হয়।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও সন্ত্রাসী সংগঠনগুলোকে মদদ দেওয়ার অভিযোগে গত বছরের ৩ ফেব্রুয়ারি ও ১৯ জুলাই দুই দফায় ইরানের উপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞা ছিল মূলত দেশটির ১২টি প্রতিষ্ঠান ও ১৩ জন নাগরিকের উপর। সপ্তাহখানেক আগেও নতুন করে ইরানের আরও ৫টি প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

সেসময় নিষেধাজ্ঞার আগে এক টুইটার বার্তায় ট্রাম্প বলেছিলেন, ইরান আগুন নিয়ে খেলা করছে। তারা বুঝতে পারছে না বারাক ওবামা তাদের প্রতি কতটা দয়ালু ছিলেন। কিন্তু আমি তেমনটা নই।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮
এএ

‘উপকূল দিবস’ ঘোষণার দাবীতে ফেনীতে মানববন্ধন
খিজিরের সঙ্গে বড় পর্দায় শানুর অভিষেক
বরিশালে বাল্কহেড ডুবির ঘটনায় নদী থেকে উদ্ধার ৫
সোনারগাঁয়ে অটোচালকের লাশ উদ্ধার
বিদায় নিলেন মার্ভেল কমিক্স কিংবদন্তী স্ট্যান লি
জার্মান রাষ্ট্রদূত বরিশাল যাচ্ছেন মঙ্গলবার
কিশোরগঞ্জে আগুনে পুড়ে ১০ ঘর ছাই
আস্থা রাখুন, সনাতন ধর্মাবলম্বীদের ফখরুল
মীর মশাররফ-হুমায়ূন আহমেদের জন্ম
ট্যাক্স কার্ড ও সম্মাননা পেলো ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ