যুক্তরাষ্ট্রে অনলাইনে গেম বিক্রিতে রেকর্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

যুক্তরাষ্ট্রে বিপণিকেন্দ্রের তুলনায় অনলাইনে গেম বিক্রির হার বেড়ে গেছে। এ বছর দেশটিতে প্রথমবার বিপণিকেন্দ্রের তুলায় অনলাইনে বেশি গেম বিক্রি হওয়ার রেকর্ড সৃষ্টি হয়েছে।

যুক্তরাষ্ট্রে বিপণিকেন্দ্রের তুলনায় অনলাইনে গেম বিক্রির হার বেড়ে গেছে। এ বছর দেশটিতে প্রথমবার বিপণিকেন্দ্রের তুলায় অনলাইনে বেশি গেম বিক্রি হওয়ার রেকর্ড সৃষ্টি হয়েছে। যুক্তরাষ্ট্রের এনডিপি গ্রুপ এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্রে জানা গেছে, এ বছরের প্রথম ছয় মাসে এক কোটি ১২ লাখ কমপিউটার গেম অনলাইনে ডাউনলোডের মাধ্যমে সরাসরি বিক্রি করা হয়। অন্যদিকে বিপণি থেকে সিডি, ডিভিডি কিংবা অন্য সব গেমভিত্তিক পণ্যের মাধ্যমে মাত্র ৮২ লাখ গেম বিক্রি হয়। আর সবচেয়ে বেশি গেম ডাউনলোড হওয়া সাইটের তালিকার শীর্ষে আছে স্টিমগেমস ওয়েবসাইট এবং ভেলভ নামে গেম বিক্রির ভার্চুয়াল বিপণিকেন্দ্র।

উল্লেখ্য, ২০০৯ সালে সাধারণ গেম স্টোর থেকে গেম বিক্রির হার শতকরা ২১ ভাগ কমে যায়। ফলে সহজেই অনুমেয়, যুক্তরাষ্ট্রের গেমপ্রেমীরা সশরীরে বিপণি থেকে গেম ক্রয়ের চেয়ে অনলাইনে গেম ক্রয় (ডাউনলোডের মাধ্যমে) করতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

এ তুলনা চিত্র দেশটির গেম বিপণিকেন্দ্রগুলোর জন্য অশনি সংকেত হয়ে উঠেছে। ফলে যুক্তরাষ্ট্রের গেম বিপণিকেন্দ্রগুলো গেম বিক্রিতে উৎসাহ হারিয়ে ফেলছে। 

বাংলাদেশ স্থানীয় সময় ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

Nagad
লঞ্চডুবি: গ্রেফতার এড়াতে যেভাবে আত্মগোপনে ছিলেন বাসার
চলতি মাসেই অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন: তথ্যমন্ত্রী
নমুনার অভাবে করোনা পরীক্ষা বন্ধ সিভাসু ল্যাবে!
করোনা: বগুড়ায় একদিনে সুস্থ ৬০, শনাক্ত ৫২
হাতীবান্ধায় বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু


এশিয়া ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
খুলনার কেডিএ এভিনিউ সড়কে অসহনীয় যানজট
এখনো সুরমার পানি বিপৎসীমার উপরে
চলতি মাসেই রেলে যোগ হচ্ছে ১০টি ব্রডগেজ ইঞ্জিন
আর্যবিশপ মজেস কস্তা আর নেই