এক সফটওয়্যারেই চলবে সব ডিজিটাল ডিভাইস!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ইন্টারনেট সমর্থিত সব ডিভাইসের জন্য একটি নির্দিষ্ট সফটওয়্যারটি তৈরির প্রকল্প হাতে নিচ্ছে ইউরোপ। এ লক্ষে এরই মধ্যে এক কোটি ইউরোর একটি তহবিল গঠন করা হয়েছে।

ইন্টারনেট সমর্থিত সব ডিভাইসের জন্য একটি নির্দিষ্ট সফটওয়্যারটি তৈরির প্রকল্প হাতে নিচ্ছে ইউরোপ। এ লক্ষে এরই মধ্যে এক কোটি ইউরোর একটি তহবিল গঠন করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নের দায়িত্বে আছে ফ্রাউনহোফার ইনস্টিটিউট ফর ওপেন কমিউনিকেশন সিস্টেমস সংক্ষেপে ‘ফোকাস’।

এ প্রকল্প সফল হলে ইন্টারনেট সমর্থিত যে কোনো ডিভাইসে একটি নির্দিষ্ট সফটওয়্যারের মাধ্যমে প্রয়োজনীয় সব কাজই করা সম্ভব হবে। যেমন ওয়েবের জন্য প্রস্তুত টিভি অ্যাপলিকেশন গাড়ি, মোবাইল ফোনসহ আরও নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্য। আর একটি নির্দিষ্ট সফটওয়্যারের মাধ্যমে এটা বাস্তবায়ন করা সম্ভব।

প্রকল্প সূত্রে জানানো হয়, এ প্রকল্প সফল করার গুরু দায়িত্ব নিচ্ছে ফোকাস। উল্লেখ্য, ফোকাস হচ্ছে বিশ্বের খ্যাতনামা সব প্রাযুক্তিক প্রতিষ্ঠানগুলোর সমন্বিত একটি সংগঠন। সর্বমোট ২২টি প্রতিষ্ঠান এ সংগঠনের প্রত্যক্ষ সদস্য। এ সংগঠনে আছে মোবাইল সেবাদাতা ডয়েচে টেলিকম এবং টেলিকম ইতালিয়া। আরও আছে প্রযুক্তি পণ্য নির্মাতা স্যামসাং এবং সনি এরিকসন। এছাড়াও আছে ওয়েব আদর্শ নির্ধারণকারী প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসর্টিয়াম (ডব্লিওথ্রিসি)।

প্রকল্প প্রধান স্টিফেন স্ট্যাজলিচ জানান, বিশ্বে আইফোন, অ্যান্ড্রুয়েড, সিম্বিয়ান ছাড়াও প্রচুর অ্যাপলিকেশন প্ল্যাটফর্ম আছে। আর এই সবগুলোই হচ্ছে মোবাইল ফোননির্ভর।

কিন্তু অ্যাপলিকেশনগুলোকে ইলেকট্রনিক পণ্য কিংবা অটোমোবাইলভিত্তিক করতে আরও অনেক প্ল্যাটফর্ম তৈরি করতে হবে, যা খুবই কষ্টসাধ্য কাজ। তবে এ প্রকল্প বাস্তবায়ন হলে ডিজিটাল জীবনধারা হবে আরও সহজবোধ্য, আরও গতিশীল।

বাংলাদেশ স্থানীয় সময় ২১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

Nagad
আধুনিক বাংলাদেশের রূপকার শেখ হাসিনা
পাটকল বন্ধের সিদ্ধান্ত আত্মঘাতী
ঢাকায় ৭ জুলাই থেকে ফ্লাইট চালাবে মালিন্দ এয়ার
দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার ডি কক
কাউকেই অতিরিক্ত বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: সচিব


ডিএসইর চেয়ে বেশি লেনদেন সিএসইতে
সৈয়দপুরে করোনায় আরও একজনের মৃত্যু
না’গঞ্জে করোনায় মারা যাওয়া মুক্তিযোদ্ধার দাফনে খোরশেদ
সরকার সীমান্ত হত্যার প্রতিবাদ করতে পারে না: রিজভী
করোনা: না’গঞ্জে আক্রান্ত ৫ হাজারের ৪ হাজার সুস্থ