ভারতে মোবাইল ফোনে শুরু হয়েছে শেয়ার লেনদেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতে মোবাইল ফোনো মাধ্যমে শেয়ার লেনদেন সুবিধা চালু করা হয়েছে। গত ২১ সেপ্টেম্বর এশিয়ার প্রাচীনতম শেয়ার বাজার বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) আগ্রহী শেয়ার বিনিয়োগকারীরা মোবাইল ফোনের মাধ্যমে লেনদেন করেন।

ভারতে মোবাইল ফোনো মাধ্যমে শেয়ার লেনদেন সুবিধা চালু করা হয়েছে। গত ২১ সেপ্টেম্বর এশিয়ার প্রাচীনতম শেয়ার বাজার বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) আগ্রহী শেয়ার বিনিয়োগকারীরা মোবাইল ফোনের মাধ্যমে লেনদেন করেন। আগামী অক্টোবরে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জেও (এনএসই) এ সেবা চালু করার পরিকল্পনা আছে বলে জানানো হয়।

মোবাইল ফোনে নিরবিচ্ছিন্ন শেয়ার লেনদেন সেবা নিশ্চিত করতে এরই মধ্যে বিএসই এবং এনএসই ভারতের মোবাইল সেবাদাতা ও সফটওয়্যার নির্মাতাদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। ফলে আগ্রহী শেয়ার বিনিয়োগকারীরা এখন থেকে মোবাইল ফোনের মাধ্যমে তাদের শেয়ার কেনাবেচা করতে পারবেন। সঙ্গে শেয়ার বাজারের তাৎক্ষণিক ইনডেক্স এবং শেয়ারমূল্য জানতে পারবেন।

এ মুহূর্তে বিএসই এর আওতাভুক্ত ৩৫টি ব্রোকারেজ হাউজের শেয়ার বিনিয়োগকারীরা এ সেবা উপভোগ করতে পারছেন। অচিরেই এনএসই এর আওতাভুক্ত প্রায় ৮০০টি ব্রোকারেজ হাউজের শেয়ার বিনিয়োগকারীরা এ সেবার আওতায় আসবে বলেও জানানো হয়।

ভারতের অন্যতম বৃহৎ ব্রোকারেজ হাউজ শেয়ারখানের বিশ্লেষক রাজীব প্রভাকর জানান, মোবাইল ফোনের মাধ্যমে শেয়ার লেনদেন সেবা চালু হওয়ায় একদিকে যেমন শেয়ার বাজারে লেনেদেনের পরিমাণ বাড়াবে, অন্যদিকে মোবাইল সেবাদাতাদের আয়ও বাড়বে উল্লেখযোগ্য হারে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

Nagad
যে গ্রামে হাতি-মানুষের যুদ্ধ
শেষ শ্রদ্ধা শেষে সিমেট্রিতে এন্ড্রু কিশোরের কফিন
বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূরের দুই ইঞ্জিন ড্রাইভার গ্রেফতার
স্বাস্থ্য সংকট হ্রাসে ‘ডাটা বিপ্লব’
এন্ড্রু কিশোরের শেষ যাত্রায় জায়েদ খান


মাশরাফির ছোট ভাই সেজারেরও করোনা নেগেটিভ
খনন হবে সাঙ্গু-চাঁদখালী নদী, সোনাইছড়ি বেড়িবাঁধে সংস্কার
র‍্যাঙ্কিংয়েও বড় লাফ হোল্ডারের
সাহেদের যত প্রতারণা
ইউআইটিএস ও গুলশান ক্লিনিকের মধ্যে সমঝোতা স্মারক