আজ উন্মোচিত হলো প্রতীক্ষিত

অ্যাপল আইফোন ফোর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আজ ২৪ জুন, বৃহস্পতিবার বিশ্বে উন্মোচিত হলো অ্যাপল আইফোনের নতুন সংস্করণ ‘আইফোন ফোর’। গতকাল রাত থেকেই জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানীর অ্যাপল অনুমোদিত বিপণিকেন্দ্রগুলোর সামনে আগ্রহীদের বেশ ভিড় জমতে থাকে।

iPhone 4আজ ২৪ জুন, বৃহস্পতিবার বিশ্বে উন্মোচিত হলো অ্যাপল আইফোনের নতুন সংস্করণ ‘আইফোন ফোর’। গতকাল রাত থেকেই জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানীর অ্যাপল অনুমোদিত বিপণিকেন্দ্রগুলোর সামনে আগ্রহীদের বেশ ভিড় জমতে থাকে। অতি উৎসাহিতরা দূর-দূরান্ত থেকে নির্ধারিত দেশে এসে পাড়ি জমাচ্ছে। এ মূহুর্তে মধ্যপ্রাচ্যে আইফোন ফোর উন্মোচিত না হওয়ায় অ্যালেক্স লি নামের এক ব্যক্তি লন্ডনে এসেছে আইফোন ফোর ক্রয় করতে। সব মিলিয়ে অ্যাপল নির্ধারিত বিপণিকেন্দ্রগুলোতে আইফোন ফোর সংস্করণকে কেন্দ্র করে উৎসবের আমেজ দেখা দিয়েছে। বর্তমানে ৩২ ও ১৬ গিগাবাইট মডেলের আইফোন ফোন উন্মোচিত হয়েছে। আইফোন ফোর ৩২ গিগাবাইট মডেলের দাম ২৯৯ ডলার ও ১৬ গিগাবাইটের দাম ১৯৯ ডলার।  

এ মূহুর্তে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জাপান ও জার্মানীতে আইফোন ফোর উন্মোচন করা হয়েছে। আগামী ২৪ জুলাই নাগাদ আরও ১৮টি দেশে আইফোন ফোর এর বিকিকিনি শুরু হওয়ার সম্ভাবনা আছে। অন্যদিকে আগামী আগষ্ট মাসের মধ্যে আরও ২৪টি দেশে এবং সেপ্টেম্বরে নতুন ৪০টি দেশে আইফোন ফোর উন্মোচিত হবে বলে অ্যাপল সূত্রে জানানো হয়।  

উল্লেখ্য, চলতি মাসের প্রথম সপ্তাহে সান ফ্রান্সিসকোতে অ্যাপল নির্বাহী স্টিভ জবস আইফোন ফোর প্রদর্শন করেন এবং বৈশিষ্ট্যগুলো জানান। তুলনামূলকভাবে আইফোন ফোর আগের সংস্করণের চেয়ে ২৪ ভাগ সরু। চারপাশ মরিচাহীন স্টিলের আবরণে আবৃত। আর প্রসেসর হিসেবে আছে অ্যাপল এ ফোর সিস্টেম অন চিপ প্রসেসর। আইফোনটি ৩.৫ মাল্টিটাচ স্পর্শক পর্দা সম্পন্ন। আইফোনে এলইডি ফ্যাশসহ দুটি ৫ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত আছে। একটি আইফোনের সামনে, অন্যটি পিছনে। ফলে অনায়াশে ভিডিও চ্যাট করা যাবে। ক্যামেরাগুলো ৫ গুণ ডিজিটাল জুম সমৃদ্ধ। আইফোন ফোরে উচ্চক্ষমতা সম্পন্ন লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়েছে। নতুন ব্যাটারির মাধ্যমে থ্রিজি নেটওয়ার্কে ৭ ঘণ্টা কথা বলা যাবে। আর টুজি নেটওয়ার্কে কথা বলা যাবে ১৪ ঘণ্টা। পাশাপাশি ৪০ ঘণ্টা গান শোনা যাবে অথবা ১০ ঘণ্টার ভিডিও দেখা যাবে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, আইফোন ফোরে ১০ ঘণ্টার একটানা কথা বলা যাবে। আলোচিত বৈশিষ্ট্যেগুলোর মধ্যে ওয়াইফাই, অ্যাকসেলারোমিটার, ডিজিটাল কম্পাস, ব্লুটুথ, বিনামূল্যে আইবুক ডাউনলোডের সুবিধা অন্যতম।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭০৯ ঘণ্টা, জুন ২৪, ২০১০
এমআই/এসএইচ

কবি জীবনানন্দ দাশের জন্ম
ইতিহাসের এই দিনে

কবি জীবনানন্দ দাশের জন্ম

বেনাপোলে ১৪টি স্বর্ণের বারসহ পাচারকারী আটক
সেনা জওয়ানদের ওপর হামলার প্রতিবাদে পথে নামলো রাজ্যবাসী
‘একুশে ফেব্রুয়ারি জাতিকে ঐক্যবদ্ধ করেছে’
চট্টগ্রামে গ্যাসের প্রধান লাইন কাটা, সরবরাহ বন্ধ


‘ব্যবসায়ীদের দাবি-দাওয়া পূরণের সময় এসেছে’
কাশ্মীর হামলা নিয়ে মন্তব্য: কপিলের শো থেকে বাদ সিধু
পুঠিয়ায় ফেনসিডিলসহ মাদকবিক্রেতা আটক
জমজমাট বইমেলা, ধারা অব্যাহত থাকার আশা প্রকাশকদের
বরিশালে চারুকলার আয়োজনে দেয়াল চিত্রাঙ্কন