বিবিসি আইপ্লেয়ারে ফিফা

বিশ্বকাপের রেকর্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্বজুড়ে চলছে ফিফা বিশ্বকাপ ফুটবল উন্মাদনা। টিভির পাশাপাশি ইন্টারনেটেও বিশ্বকাপের খেলাগুলো সম্প্রচার করছে বিভিন্ন ওয়েবসাইট। সম্প্রতি অনুষ্ঠিত হওয়া যুক্তরাষ্ট্র ও সোলভেনিয়ার খেলা নিয়ে বিবিসির ওয়েবসাইটে রেকর্ড সূচিত হয়। বিবিসি আইপ্লেয়ারের মাধ্যমে কমপক্ষে ১০ লাখ ভোক্তা খেলাটি সরাসরি প্রত্যক্ষ করেছে।

3Dworldcupবিশ্বজুড়ে চলছে ফিফা বিশ্বকাপ ফুটবল উন্মাদনা। টিভির পাশাপাশি ইন্টারনেটেও বিশ্বকাপের খেলাগুলো সম্প্রচার করছে বিভিন্ন ওয়েবসাইট। সম্প্রতি অনুষ্ঠিত হওয়া যুক্তরাষ্ট্র ও সোলভেনিয়ার খেলা নিয়ে বিবিসির ওয়েবসাইটে রেকর্ড সূচিত হয়। বিবিসি আইপ্লেয়ারের মাধ্যমে কমপক্ষে ১০ লাখ ভোক্তা খেলাটি সরাসরি প্রত্যক্ষ করেছে।

বিবিসি সূত্র জানায়, যুক্তরাষ্ট্র ও সোলভেনিয়ার ম্যাচের মত উত্তেজনাপূর্ণ খেলা ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করে তারা আনন্দিত। তবে ইন্টারনেটে খেলাটি বাফারিং করতে গিয়ে গুণগত কিছু পরিবর্তন ধরা পড়ে। অর্থাৎ ইন্টারনেট গতির কারণে বিভিন্ন সময় সম্প্রচার হয় বিভিন্ন রকম। তাই খেলাটি সম্প্রচারের সময় বিভিন্ন রকম অপশন দেওয়া হয়। অপশনের মাধ্যমে দর্শকদের উচ্চমান ও স্বল্প গুণসম্পন্ন সম্প্রচার নির্বাচন করার সুযোগ দেওয়া হয়। তবে সব মিলিয়ে ভোক্তারা বিবিসি আইপ্লেয়ারের মাধ্যমে খেলাটি বেশ উপভোগ করে বলে বিবিসি সূত্র জানায়।

অন্যদিকে ইন্টারনেটের মাধ্যমে মেক্সিকো ও দক্ষিণ আফ্রিকার খেলা সম্প্রচার করে সমালোচনার তোপে পড়ে আইটিভি। ধীরগতিতে বাফারিং হওয়ায় দর্শকরা আইটিভি সম্প্রচারের উপর তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১২২৫ ঘণ্টা, জুন ২৪, ২০১০
এমআই/এসএইচ

কিশোরগঞ্জে ১৭ ভাষা সৈনিককে সম্মাননা 
মাতৃভাষায় বই থাকলেও বঞ্চিত শ্রীমঙ্গলের ত্রিপুরা শিশুরা
বিনা টিকিটে রেল ভ্রমণ করায় ৫৬৫ যাত্রীর জরিমানা
নেত্রকোণায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার
কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফেরা


চকবাজার ট্র্যাজেডিতে ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’
৭ তলার ছাদেও বিস্ফোরকের চিহ্ন!
ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান