ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

তথ্যপ্রযুক্তি

‘নবীন বিজ্ঞানীদের পরিবেশ রক্ষার প্রযুক্তি বের করতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
‘নবীন বিজ্ঞানীদের পরিবেশ রক্ষার প্রযুক্তি বের করতে হবে’ সেমিনার

ঢাকা: বাংলাদেশে নদী দূষণ রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। কলকারখানাগুলো ইটিপি চালায় কিনা, তা ড্রোনের মাধ্যমে নজরদারি করতে হবে।

একইসঙ্গে নবীন বিজ্ঞানীদের পরিবেশ রক্ষার আধুনিক প্রযুক্তি বের করার আহ্বান জানিয়েছেন বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

রোববার (২৭ ডিসেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, বিভিন্ন বিজ্ঞান ক্লাবের সদস্য ও উদ্ভাবকদের সমন্বয়ে পৃথক সেমিনার ও অংশীজন সভায় তিনি এ আহ্বান জানান।

মুনীর চৌধুরী বলেন, শিক্ষার্থীদের বিজ্ঞান জাদুঘরমুখী করতে হবে। বিজ্ঞান শিক্ষা গেলানোর বিষয় নয়, এ প্রবণতা বন্ধ করতে হবে। বিজ্ঞান শিক্ষাকে চর্চা, অনুশীলন ও গবেষণার পর্যায়ে নিয়ে যেতে হবে।  

তিনি বলেন, নবীন বিজ্ঞানীদের জ্ঞান অর্জনের সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে বিজ্ঞান জাদুঘরে। করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও বিজ্ঞান জাদুঘর ভার্চ্যুয়াল ভিজিট এবং অনলাইন বিজ্ঞান বক্তব্য ও কুইজের মাধ্যমে শিক্ষার্থীদের দ্বারে দ্বারে জ্ঞান পৌঁছে দিয়েছে। তবে বিজ্ঞানী বা গবেষক হওয়ার আগে সৎ ও দেশপ্রেমিক নাগরিক হতে হবে। নতুবা বিজ্ঞান ও প্রযুক্তির সুফল বৃথা হয়ে যাবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- আগারগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. তারিকুল ইসলাম, মিশন ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক সঞ্চিতা দাস, বাংলাদেশ বিজ্ঞান পরিষদের সভাপতি আরিফ হক ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আবু সাইদ।  

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাবের সভাপতি তারেক আজিজ। অনুষ্ঠান শেষে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীসহ অংশগ্রহণকারীদের উপহার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa