ঢাকা, শনিবার, ১৫ কার্তিক ১৪২৭, ৩১ অক্টোবর ২০২০, ১৩ রবিউল আউয়াল ১৪৪২

তথ্যপ্রযুক্তি

ভবিষ্যৎ প্রজন্মের ভিআর আনল ফেসবুক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
ভবিষ্যৎ প্রজন্মের ভিআর আনল ফেসবুক ...

ঢাকা: ভবিষ্যৎ প্রজন্মের ভার্চ্যুয়াল রিয়ালিটি বা ভিআর বক্স এনেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর ২০২১ সাল নাগাদ স্মার্ট সানগ্লাসও বাজারে আনার ঘোষণা দেওয়া হয়েছে।

সম্প্রতি এক ভার্চ্যুয়াল আয়োজনের মাধ্যমে এই ঘোষণা দেয় ফেসবুক।

ফেসবুক বলছে, সম্পূর্ণ প্রযুক্তি নির্ভর এবং অনলাইন প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে এই আয়োজন সম্পন্ন করা হয়। এতে ভবিষ্যৎ প্রজন্মের ভিআর এবং অগমেন্টেড রিয়ালিটি বা এআর প্রযুক্তি ব্যবহার করা হয়। আর এই আয়োজনেই ২৯৯ মার্কিন ডলার দামের ভিআর বক্সের ঘোষণা দেওয়া হয়।  

মার্ক জুকারবার্গ জানান, ‘কোয়েস্ট-২’ নামের এই ভিআর বক্স এর রেজুলেশন ক্ষমতা হবে আগের সবগুলোর চেয়ে বেশি। এটার ওজনও হবে আগের কোয়েস্ট এর তুলনায় কম। আগামী অক্টোবরের ১৩ তারিখ থেকে এর ডেলিভারি শুরু করা হবে। ব্যবহারকারীকে দারুণ সব অভিজ্ঞতা দিতে এতে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন এক্স আর টু প্রসেসর, ৬ গিগাবাইট মেমরি, নতুনভাবে ডিজাইন করা কন্ট্রোল প্যানেল এবং দীর্ঘ ব্যাটারি লাইফ।  

এছাড়াও ২০২১ সাল নাগাদ বাজারে স্মার্ট সানগ্লাস আনার ঘোষণা দিয়েছে ফেসবুক। এর জন্য এসিলর লুক্সোটিকার সাথে চুক্তিও হয়েছে বলে জানানো হয় ফেসবুকের পক্ষ থেকে। ফ্যাশন এবং প্রযুক্তির সন্নিবেশ ঘটিয়ে ফেসবুক এবং এসিলর লুক্সোটিকা মিলে রে বান ব্র্যান্ডের স্মার্ট সানগ্লাস তৈরি করবে।  

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
এস এইচ এস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa