ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

আগামীর পথ চলায় উদ্ভাবনী শক্তি কাজে লাগানোর আহ্বান পলকের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
আগামীর পথ চলায় উদ্ভাবনী শক্তি কাজে লাগানোর আহ্বান পলকের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা: আগামীর পথ চলায় নিজেদের উদ্ভাবনী শক্তি ও মানসিকতাকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

বুধবার (১২ আগস্ট) এক অনলাইন কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) "সামার-২০২০" সেমিস্টারে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে এ আহ্বান জানান তিনি।

 

শিক্ষাকে বিশ্ব পরিবর্তনের হাতিয়ার উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং তার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের তত্ত্বাবধানে দেশে শিক্ষা ও প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান নিশ্চিত করতে সারাদেশে ২৮টি হাইটেক পার্ক, ৬৪ জেলায় ৬৪টি শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। পাঁচটি হাইটেক পার্কের কার্যক্রম এরই মধ্যে শুরু হয়েছে। বাকিগুলোর বাস্তবায়ন কার্যক্রম চলছে। এরই মধ্যে আমরা আইসিটি খাত থেকে পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন এক বিলিয়ন মার্কিন ডলারের পণ্য ও সেবা রপ্তানি করেছি। আগামী পাঁচ বছরে আরো পাঁচ বিলিয়ন রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কাজ করছি।

নতুন প্রজন্মকে উদ্যোক্তা কিংবা উদ্ভাবক হয়ে বাংলাদেশকে মর্যাদাসম্পন্ন জাতি হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। এর জন্য একাডেমিয়া এবং ইন্ডাস্ট্রিকে একসঙ্গে কাজ করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।  

বিইউবিটির উপাচার্য প্রফেসর ড. মো. ফৈয়াজ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. শফিক আহমেদ সিদ্দিক, ট্রাস্টের অন্যতম সদস্য প্রফেসর মোহাম্মদ আবু সালে, আর্টস ফ্যাকাল্টির ডিন প্রফেসর সৈয়দ আনোয়ারুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
এসএইচএস/এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa