৫০ তম বিশ্ব ধরিত্রী দিবসে গুগলের বিশেষ ডুডল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ঢাকা: প্রতিবছর ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবসটি পালিত হয়ে আসছে। সর্বপ্রথম ১৯৭০ খ্রিস্টাব্দে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। এবারের দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘ক্লাইমেট অ্যাকশন’। বুধবার (২২ এপ্রিল) অন্যান্যদের মতো দিবসটি পালন করছে জনপ্রিয় সার্চইঞ্জিন জায়ান্ট গুগলও।

গুগলের হোম পেজে ঢুকলেই দেখা যাচ্ছে অ্যানিমেটেড বিশেষ ডুডল। গুগলের হোমপেজে ‘বিশ্ব ধরিত্রী দিবস’র শুভেচ্ছা হিসেবে এ ডুডল দেখতে পাচ্ছেন ব্যবহারকারীরা। অ্যানিমেটেডে ক্লিক করলে দেখা যাচ্ছে, পাঁচ রঙের ফুল। এরপর একটি মৌমাছি। মৌমাছিটি ফুলের মধু পান করছে। আর মধু পানে এক ফুল থেকে অন্য ফুলে বসছে। এতে ফুলের পরাগায়ন হচ্ছে। পরাগায়নের সঙ্গে সঙ্গে অনেকগুলো ফুল ফুটছে। কীটপতঙ্গ কীভাবে আমাদের পরিবেশ ও প্রকৃতি রক্ষা করে ধরিত্রীকে বাঁচিয়ে রেখেছে। সেটাই ফুটিয়ে তুলতে চমৎকার একটি অ্যানিমেটেড বানিয়েছে ডুডল।

গুগল বলেছে, বিশ্বব্যাপী মানব সম্প্রদায়ের ওপর করোনার সংক্রমণ রুখতে মানুষ একে অপরের দিকে আগের চেয়ে অনেক বেশি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। বিশেষ করে যারা আমাদের প্রাণ বাঁচাচ্ছেন। তাদের নতুন করে চিনতে, জানতে ও সম্মান জানাতে একটি ডুডল সিরিজ চালু করেছি আমরা। পরিবেশ এবং প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই এই দিবসটির মূললক্ষ্য।

এর আগেও করোনা ভাইরাসে যেসব চিকিৎসক, বিজ্ঞানী, শিক্ষক, সমাজকর্মী ও যারা প্রয়োজনীয় জিনিসপত্র ও পরিসেবা দিচ্ছেন। তাদেরও কৃতজ্ঞতা জানিয়ে বিশেষ ডুডল বানিয়েছে গুগল। এছাড়া বিশ্বের চিকিৎসাকর্মীদের হার্ট ইমোজি দিয়ে একরাশ ভালোবাসা ও কৃতজ্ঞতা জানিয়েছে গুগলের বিশেষ ডুডল। এরপর ধারাবাহিকভাবে এ সময় যে সংস্থা ও সেবাদানকারীরা সেবা দিচ্ছে সেসব কর্মীদের মনোবল বাড়ানোর জন্যও গুগল নতুন নতুন ডুডল বানিয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৩৬ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: তথ্যপ্রযুক্তি গুগল
মে মাসে ২২ কোটি টাকার চোরাচালান জব্দ বিজিবির
ঝিনাইদহে সাপের ছোবলে শিশুর মৃত্যু
বিএসএফ করোনার বিধিনিষেধ না মানায় এত সংক্রমণ: বিপ্লব
চাল আত্মসাৎ, খুলনায় আ’লীগ নেতার ডিলারশিপ বাতিল
বাগেরহাটে স্বাস্থ্যবিধি মেনে চলছে গণপরিবহন


বাগেরহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিক্ষার্থীর মৃত্যু
বাসের চেয়ে কম ভাড়ায় ইউএস-বাংলায় ঢাকা থেকে চট্টগ্রাম!
বরিশাল বিভাগে ৬০৭ জনের করোনা শনাক্ত, ১১ জনের মৃত্যু
পিপিই পাঠানোয় বাংলাদেশকে মাইক পম্পেওর অভিনন্দন
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে আপেল সিডার ভিনেগার, তবে