এসএমএসের মাধ্যমে করোনায় ঝুঁকিপূর্ণ এলাকার তথ্য জানাবে রবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

ঢাকা: অত্যাধুনিক ডাটা অ্যানালিটিকস সল্যুশন ব্যবহার করে ঢাকার বিভিন্ন এলাকায় এসএমএস-ভিত্তিক করোনা এলার্ট সার্ভিস চালু করেছে বেসরকারি মোবাইল অপারেটর রবি। কোনো চার্জ ছাড়াই রবি ও এয়ারটেল গ্রাহকরা স্মার্টফোনের মাধ্যমে এ সেবা পাবেন।

ঢাকায় এখনও বিভিন্ন কাজে যাদের চলাফেরা করতে হচ্ছে এমন ব্যক্তিদের করোনার ভাইরাস সম্পর্কে আরও সতর্ক থাকতে এ সেবাটি চালু করা হয়েছে বলে সোমবার (২০ এপ্রিল) প্রেস বিজ্ঞপ্তিতে জানায় রবি।

রবি জানায়, সোমবার থেকে ঢাকার কয়েকটি এলাকায় সল্যুশনটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী বেশি সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়া এলাকাগুলো এ পরীক্ষামূলক সেবার আওতায় থাকছে। এসব এলাকার বাসিন্দাদের করোনা ভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকির বিষয়ে সচেতন করে একটি এসএমএস দেওয়া হবে। যেহেতু এইসব এলাকার বাসিন্দারা নিজ নিজ অবস্থানেই অবস্থান করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে; তাই ক্যাম্পেইন চলাকালে শুধু একটি এসএমএসই পাঠানো হবে।

অন্যদিকে, যারা এ এলাকাগুলোয় ঢুকবেন তাদের এসএমএসের মাধ্যমে ওই নির্দিষ্ট এলাকার উচ্চ ঝুঁকি সম্পর্কে জানানো এবং করোনা সম্পর্কিত সাধারণ স্বাস্থ্য পরামর্শগুলো অনুসরণ করার অনুরোধ করা হবে। ঝুঁকিপূর্ণ এলাকায় ঢুকেছেন এমন একজন ব্যক্তিকে ২৪ ঘণ্টায় একবার এলার্টটি পাঠানো হবে। ওই ব্যক্তি অন্যকোনো ঝুঁকিপূর্ণ এলাকায় ঢুকলে আরও একটি নতুন সতর্কবার্তা পাঠানো হবে।

রবি জানায়, আমাদের মধ্যে অনেকেই এ বিপজ্জনক রোগের প্রতি উদাসীন, যা জনসাধারণের মধ্যে করোনা ছড়িয়ে পরার আশঙ্কা বাড়াচ্ছে। এ পরিপ্রেক্ষিতে রবির ডাটা অ্যানালিটিকস-ভিত্তিক রিয়েল-টাইম এসএমএস এলার্ট নোটিফিকেশন সবার মধ্যে বিশেষত লকডাউন উপেক্ষা করে যারা চলাফেরা করছেন এমন লোকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

পরীক্ষামূলক এ প্রকল্পটির ফলাফলের ওপর ভিত্তি করে এর পরিধি আরও বাড়ানো করা হবে বলে জানায় রবি।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২০
এমআইএইচ/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
৭ জুন বাঙালির মুক্তির সনদ ‘৬ দফা’ দিবস 
ছয় দফা আন্দোলন শুরু
ইতিহাসের এই দিনে

ছয় দফা আন্দোলন শুরু

করোনা মোকাবিলায় সরকারের মন্ত্রী-শীর্ষ কর্মকর্তাদের বৈঠক
করোনা প্রতিরোধের উপায় জানালেন ভারতের বিখ্যাত দুই ডাক্তার 
লেভারকুসেনকে হারিয়ে শিরোপার আরও কাছে বায়ার্ন


করোনা উপসর্গ নিয়ে সীতাকুণ্ডে ৩ জনের মৃত্যু
এসএসসি পরীক্ষায় ফেল করে আত্মগোপন, ৫ দিন পর উদ্ধার
রাঙ্গুনিয়া পুলিশ গেলো লকডাউনে, রোগী তখন শহরে
ভোটের ফল দ্রুত প্রকাশ করতে কিউআর কোড
মহাসড়কে চাঁদাবাজির অভিযোগে পাল্টা-পাল্টি সংবাদ সম্মেলন