ভার্চুয়ালি সপ্তাহব্যাপী গার্লস ইন আইসিটি ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ঢাকা: এবার ভার্চুয়ালি উদযাপিত হবে ‘সপ্তাহব্যাপী গার্লস ইন আইসিটি ডে’। আসছে সোমবার (২০ এপ্রিল) শুরু হয়ে এই আয়োজন চলবে ২৭ এপ্রিল পর্যন্ত।

প্রতি বছরের ২৩ এপ্রিল ‘গার্লস ইন আইসিটি ডে’ হিসেবে উদযাপন করে আসছে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন আইটিইউ। এরই ধারাবাহিকতায় এবছরও দিবসটি পালিত হবে। তবে করোনা পরিস্থিতির কারণে এবার সেটি উদযাপিত হবে ভার্চুয়ালি বা অনলাইন মাধ্যমে।

 দিনটি উদযাপনে বাংলাদেশেও জোর প্রস্তুতি চলছে। ২০ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সপ্তাহব্যাপী আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-বিডিওএসএন ও ইএসডিজি ফর বিডি। সপ্তাহব্যাপী চলা ইভেন্টের নাম দেওয়া হয়েছে, ‘উইকলি অনলাইন সেলিব্রেশন অব গার্লস ইন আইসিটি-২০২০’। আর এবারের প্রতিপাদ্য শিরোনাম ‘ভার্চুয়ালি টুগেদার’।

২০ এপ্রিল বিডিওএসএনের পেইজে সদস্যদের ওয়েলকাম ভিডিও দিয়ে অনুষ্ঠানের মূল কার্যক্রম শুরু হবে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।। একইদিন থাকছে করোনা পরবর্তী আইসিটি সেক্টরে মেয়েদের জন্য কাজের সুযোগ নিয়ে সেমিনার। এই সেক্টরে মেয়েদের ফ্রিল্যান্সিং করার সুযোগ নিয়ে হবে আলোচনা অনুষ্ঠান। পরের দিন ২১ এপ্রিল থাকছে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু বিষয়ক ওয়ার্কশপ। এছাড়াও থাকছে আইসিটি প্রফেশনালদের অন্যধরণের দক্ষতা নিয়ে আলোচনা অনুষ্ঠান। গ্রাফিক্স ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট ওয়ার্কশপ। আলোচনা হবে আইসিটি সেক্টরের সুযোগ কাজে লাগানো বা চাকরির ক্ষেত্রে রেজুমে লেখার সঠিক উপায় নিয়ে। উচ্চতর ডিগ্রির জন্য বিদেশ যাওয়ার বিষয়ে টকশো থাকবে। অনলাইনের মাধ্যমে মেয়েদের জন্য আয়োজন করা হয়েছে ক্যারিয়ার সামিটেরও। আছে প্রোগ্রামিং কনটেস্ট। ২৭ এপ্রিল ক্লোজিং ভিডিও দিয়ে শেষ হবে সপ্তাহব্যাপী চলা অনুষ্ঠান।

এসব অনুষ্ঠানে অংশ নেবেন দেশের আইসিটি সেক্টরের নামকরা ব্যক্তিবর্গ। এ বিষয়ে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিডিওএসএনের ভাইস প্রেসিডেন্ট ড. লাফিফা জামাল বলেন, প্রতিবছর এপ্রিলের শেষ সপ্তাহে বিশ্বব্যাপী পালিত হয় গার্লস ইন আইসিটি ডে। এ দিবসের মূল উদ্দেশ্য তথ্যপ্রযুক্তিতে নারীদের আগ্রহী করে তোলা। আমাদের মেয়েরা তাদের শিক্ষাজীবনের প্রতিটি স্তরেই তাদের যোগ্যতার প্রমাণ দিয়ে আসছে। কিন্তু তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে তাদের অংশগ্রহণ আশানুরূপ বাড়ছে না। বর্তমানে করোনার এ দুঃসহ সময়ে আমরা দেখছি তথ্যপ্রযুক্তিই কিন্তু আমাদের সকল কাজের মূল হাতিয়ার। কাজেই চতুর্থ শিল্পবিপ্লবের এ যুগে আমাদেরও নিজেদের তৈরি করতে হবে তথ্যপ্রযুক্তিতে দক্ষতা অর্জন করে ভবিষ্যতের সঙ্কট মোকাবিলার জন্য। প্রতিবছর এ দিনটিকে সামনে রেখে আমরা আয়োজন করি মাসব্যাপী নানা অনুষ্ঠানের। এ বছর সপ্তাহব্যাপী আমাদের সকল কার্যক্রম হবে অনলাইন ভিত্তিক। আমি তথ্যপ্রযুক্তিতে আগ্রহী নারীদের অনুরোধ করবো সপ্তাহব্যাপী আমাদের এ আয়োজনগুলোতে সাথে থেকে দক্ষতা বাড়ানোর পাশাপাশি নিজের লব্ধ জ্ঞান দিয়ে একে অন্যকে সহায়তা করতে।  

অনলাইনের অনুষ্ঠানগুলো বিডিওএসএনের ওয়েবসাইট, গার্লস আইসিটি ডে-এর ওয়েবসাইট, ফেসবুক পেইজ ও টুইটারে দেখা যাবে।

অনুষ্ঠানে সহ আয়োজক থাকছে, বিআইডাব্লিউটিএ ও আইসক। লার্নিং পার্টনার থাকবে হ্যালো অ্যাকাডেমি। মিডিয়া পার্টনার হিসেবে থাকবে ঢাকা এফএম ও আম্বার আইটি।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২০
এসএইচএস/এএটি

৭ জুন বাঙালির মুক্তির সনদ ‘৬ দফা’ দিবস 
ছয় দফা আন্দোলন শুরু
ইতিহাসের এই দিনে

ছয় দফা আন্দোলন শুরু

করোনা মোকাবিলায় সরকারের মন্ত্রী-শীর্ষ কর্মকর্তাদের বৈঠক
করোনা প্রতিরোধের উপায় জানালেন ভারতের বিখ্যাত দুই ডাক্তার 
লেভারকুসেনকে হারিয়ে শিরোপার আরও কাছে বায়ার্ন


করোনা উপসর্গ নিয়ে সীতাকুণ্ডে ৩ জনের মৃত্যু
এসএসসি পরীক্ষায় ফেল করে আত্মগোপন, ৫ দিন পর উদ্ধার
রাঙ্গুনিয়া পুলিশ গেলো লকডাউনে, রোগী তখন শহরে
ভোটের ফল দ্রুত প্রকাশ করতে কিউআর কোড
মহাসড়কে চাঁদাবাজির অভিযোগে পাল্টা-পাল্টি সংবাদ সম্মেলন