করোনার খবর দিতে সৌদি-আফ্রিকা-মধ্যপ্রাচ্যে বিটিভি ওয়ার্ল্ড 

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিটিবি ওয়ার্ল্ড লোগো

walton

ঢাকা: থাইল্যান্ডের একটি স্যাটেলাইটের সঙ্গে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষের পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সৌদি আরব, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে প্রবাসী বাংলাদেশিসহ ওই অঞ্চলের মানুষ বিটিভি ওয়ার্ল্ডের অনুষ্ঠান দেখতে পারছেন। দেশের করোনা পরিস্থিতি প্রবাসীদের জানাতে এ ব্যবস্থা নিয়েছে সরকার।

বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকশন্স কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ রোববার জানান, গত পরশু (১০ এপ্রিল) রাত ১টা থেকে সেখানে বিটিভি ওয়ার্ল্ড দেখা যাচ্ছে।

শাহজাহান মাহমুদ বলেন, থাইল্যান্ডের একটি স্যাটেলাইটের সঙ্গে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে এটা সম্ভব হয়েছে। 

করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতিতে দেশের খবর প্রবাসীদের কাছে পৌঁছে দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান শাহজাহান মাহমুদ। 

'মিডল ইস্ট এবং আফ্রিকাতে বাংলাদেশের যে সব শান্তিরক্ষী বাহিনী আছে, সেখানে অনেক বাংলাদেশিও রয়েছেন। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্বন্ধে জানতে তারা খুব উদগ্রীব। তারা যদি একটু স্ক্রলও দেখে যে এখানকার করোনা ভাইরাসের কী অবস্থা, তাতেও শান্তি পাবে।'

প্রক্রিয়া নিয়ে বিসিএসসিএল চেয়ারম্যান বলেন, আমরা আরেকটা স্যাটেলাইটের (থাইল্যান্ডের থাইকম-৬) মাধ্যমে লিংকডাউন করছি। এরপর সিগন্যাল আফ্রিকাতে নিয়ে যাচ্ছি, তারপর ওপরে ছাড়ছি।

এতে আফ্রিকার প্রায় দুই ডজন দেশ ছাড়াও সৌদি আরব এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রবাসীরা বিটিভি ওয়ার্ল্ড দেখতে পারছেন বলে জানান শাহজাহান মাহমুদ। 

চেয়ারম্যান আরো বলেন, আমাদের উদ্দেশ্য ছিল মিডল ইস্ট এবং নর্থ আফ্রিকার মধ্যবর্তী জায়গা 'মেনা', কিন্তু এখন শুধু মেনা নয়, গোটা আফ্রিকাতেই দিয়ে দিচ্ছি। 

এজন্য থাইকম-৬ এর সার্ভিস কিনতে হয়েছে জানিয়ে শাহজাহান মাহমুদ বলেন, খুব অল্প টাকা খরচ হয়েছে।

বিসিএসসিএল চেয়ারম্যান মাহমুদ বলেন, আমরা অন্য বেসরকারি চ্যানেলগুলো একসঙ্গে বান্ডিল করে পৃথিবীর অন্য দেশে পাঠাবার চেষ্টায় আছি। এজন্য একটি প্রকল্প নিয়ে কাজ করছি। এ নিয়ে আমরা আগামী মাস খানেকের ভিতরে একটি সংবাদ দিতে পারবো।

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট 'বঙ্গবন্ধু স্যাটেলাইট-১' এর মাধ্যমে বর্তমানে বিটিভি ছাড়াও বেসরকারি সব চ্যানেল দেশের অভ্যন্তরে সম্প্রচার করছে। বিদেশের স্যাটেলাইটের উপর নির্ভরতা কাটিয়ে এতে চ্যানেলগুলোর খরচ অনেকটাই লাঘব হবে বলে সংশ্লিষ্টদের মত।

বহির্বিশ্বের বিভিন্ন দেশে বিটিভি ওয়ার্ল্ডের সম্প্রচার নিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ফেসবুক বার্তায় জানান, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে দেখা যাচ্ছে বিটিভি ওয়ার্ল্ড। বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি লিমিটেড এই আয়োজনটি করেছে। আশা করি সহসাই অন্য স্যাটেলাইট চ্যানেলগুলোও আমরা দেখাতে পারবো। 

বাংলাদেশ সময়:১২০৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২০
এমআইএইচ/এএ

করোনা প্রতিরোধের উপায় জানালেন ভারতের বিখ্যাত দুই ডাক্তার 
লেভারকুসেনকে হারিয়ে শিরোপার আরও কাছে বায়ার্ন
করোনা উপসর্গ নিয়ে সীতাকুণ্ডে ৩ জনের মৃত্যু
এসএসসি পরীক্ষায় ফেল করে আত্মগোপন, ৫ দিন পর উদ্ধার
রাঙ্গুনিয়া পুলিশ গেলো লকডাউনে, রোগী তখন শহরে


ভোটের ফল দ্রুত প্রকাশ করতে কিউআর কোড
মহাসড়কে চাঁদাবাজির অভিযোগে পাল্টা-পাল্টি সংবাদ সম্মেলন
ঘরে বসেই মিলবে সিআইইউতে ভর্তির সুযোগ!
শাহরাস্তিতে শিশুকে হাত বেঁধে পানিতে ডুবিয়ে হত্যা
বিএসআরএম ফ্যাক্টরিতে দগ্ধ ১ জনের মৃত্যু, ৪ জন ঢাকায়